কর্মকর্তার বিরুদ্ধে অনৈতিক লেনদেনের অভিযোগ, সতর্ক করল ডিএসই

এসএমজে ডেস্ক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কর্মকর্তাদের বিরুদ্ধে অনৈতিক ও প্রতারণামূলক আর্থিক লেনদেনের অভিযোগ উঠেছে।

দুই গ্রাহকের অভিযোগের পরিপ্রেক্ষিতে গত সোমবার (২৪ জুলাই) সকল কর্মকর্তাদের সতর্ক করে একটি সার্কুলারও জারি করেছে ডিএসই। একইসঙ্গে ডিএসইর প্রধান নিয়ন্ত্রণ কর্মকর্তার (সিআরও) ব্যক্তিগত সচিব মো. তৌহিদুল ইসলামকে বদলি করা হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত রোববার (১৩ জুলাই) অভিযোগপত্রটি ডিএসইতে জমা পড়ে। এরপর গতকাল সোমবার (২৪ জুলাই) সকল কর্মকর্তাদের সতর্ক করতে অনৈতিক ও প্রতারণামূলক আর্থিক লেনদেন বন্ধকরণ বিষয়ে সার্কুলার জারি করা হয়।

ডিএসইর মানবসম্পদ বিভাগের প্রধান মোহাম্মদ হারুন-আর রশিদ পাঠান স্বাক্ষরিত সার্কুলারটিতে বলা হয়, প্রিয় সহকর্মীরা, সম্প্রতি একটি বিষয় পরিলক্ষিত হয়েছে- অফিসের কিছুসংখ্যক কর্মকর্তা–কর্মচারী নিজেদের মধ্যে সুদের বিনিময়ে আর্থিক লেনদেন করছেন, যা কোনোভাবেই কাম্য নয়। আর্থিক লেনদেন অফিস সংস্কৃতির সঙ্গে অসংগতিপূর্ণ ও দৃষ্টিকটু। সম্প্রতি একজনের বিষয়ে লিখিত অভিযোগ এসেছে, যেখানে তার বিরুদ্ধে বিশাল অঙ্কের লেনদেনে টাকা যথাসময়ে ফিরিয়ে না দেওয়ার অভিযোগ আছে, যা প্রতারণার শামিল।

এ অবস্থায় ডিএসই কার্যালয়ে যেকোনো প্রকার অভ্যন্তরীণ, অনৈতিক, প্রবঞ্চনাপূর্ণ আর্থিক লেনদেন এবং বাইরের কোনো ব্যক্তির সঙ্গে কোনো প্রকার আর্থিক লেনদেন (সুদের বিনিময়ে) না করার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছে ডিএসইর মানবসম্পদ বিভাগ। ভবিষ্যতে কারও বিরুদ্ধে প্রতারণামূলক আর্থিক লেনদেনের অভিযোগ উঠলে ডিএসইর চাকরিবিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে ডিএসইর এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, আমাদের একজন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ এসেছে। প্রাথমিকভাবে অভিযুক্ত ব্যক্তিকে বদলি করা হয়েছে। তবে বর্তমানে তিনি অসুস্থ অবস্থায় ছুটিতে আছেন। তিনি যখন সুস্থ হয়ে আসবেন তখন দুই পক্ষকে নিয়ে বসব।

অভিযোগ প্রমাণিত হলে ওই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

Tagged