করোনা নতুন রূপে ছড়াচ্ছে বিভিন্ন দেশে

স্বাস্থ্য ডেস্ক:

নতুন করে আরও শক্তিশালী রূপ (স্ট্রেইন) ধারণ করলো করোনা ভাইরাস। যুক্তরাজ্যে ভাইরাসটি প্রথম শনাক্ত হয়। এখন বিশ্বের বিভিন্ন দেশে দেখা যাচ্ছে। আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইউরোপের বিভিন্ন দেশের পাশাপাশি কানাডা ও জাপানেও করোনার এই নতুন ধরন শনাক্ত হয়েছে।

ইউরোপের ডেনমার্ক, নেদারল্যান্ডস, ইতালি, জার্মানি, স্পেন, বেলজিয়াম, সুইডেন, সুইজারল্যান্ড ও ফ্রান্সে করোনার এই স্ট্রেইন ছড়িয়েছে। ইউরোপের বাইরেও করোনার নতুন স্ট্রেইনের সংক্রমণ ছড়িয়েছে। এই তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, লেবানন, সিঙ্গাপুর, থাইল্যান্ড। সবশেষে জাপান ও কানাডায়ও এই স্ট্রেইন শনাক্ত হলো।

প্রথমে জাপান জানায়, অন্তত পাঁচজন নতুন ধরনের করোনায় সংক্রমিত বলে শনাক্ত হয়েছে। তারা সবাই সম্প্রতি যুক্তরাজ্য থেকে দেশে এসেছেন। পরে দেশটিতে আরও দুজনের এই করোনা শনাক্ত হওয়ার তথ্য পাওয়া যায়। তাদের মধ্যে একজন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন।

জাপানে সোমবার থেকে এক মাসের জন্য বেশির ভাগ অনাবাসী বিদেশি নাগরিকদের সে দেশে প্রবেশ নিষিদ্ধ করছে।

কানাডার অন্টারিওতে এক দম্পতির এই স্ট্রেইন শনাক্ত হয়েছে। তবে তাদের ভ্রমণের কোনো ইতিহাস জানা যায়নি। তা ছাড়া উচ্চ ঝুঁকিতে থাকা কারও সান্নিধ্যেও তারা যাননি।

১৪ ডিসেম্বর নতুন এই স্ট্রেইনের সংক্রমণের তথ্য জানায় যুক্তরাজ্য। নতুন এই স্ট্রেইন আগের স্ট্রেইনের তুলনায় দ্রুত ও বেশি ছড়ায় বলে জানান বিজ্ঞানীরা।

যুক্তরাজ্যে করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার জেরে গত সপ্তাহে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ–নিষেধাজ্ঞা দেয়। এদিকে আজ রোববার থেকে ইউরোপীয় অঞ্চলের দেশগুলোয় করোনার টিকার প্রয়োগ শুরু হচ্ছে।

এসএমজে/২৪/রা

Tagged