একদিন পর ফের পতন কোন পথে পুঁজিবাজার

একদিন উত্থানের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস গত বুধবার দেশের পুঁজিবাজারে আবারও সূচক পতন হয়েছে। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

গত বুধবার শেয়ার বিক্রির চাপে লেনদেন শুরু হয়। ফলে লেনদেনের প্রথম দুই ঘণ্টার মধ্যে দেড় শতাধিক কোম্পানিতে ক্রেতা সংকট দেখা দেয়। তার বিপরীতে মাত্র দুটি কোম্পানির বিক্রেতা সংকট হয় অর্থাৎ লেনদেন স্থগিত থাকে। এই অবস্থায় দিনের শেষ সময় পর্যন্ত লেনদেন হয়েছে।

ফলে এদিন ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব খাতের শেয়ারের দাম কমেছে। তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ২২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৭৬ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারে ৩১৩টি প্রতিষ্ঠানের মাত্র ৭ কোটি ৬৪ লাখ ৪৬ হাজার ৪৫৭টি শেয়ার কেনাবেচা হয়েছে। এতে অংকে মোট লেনদেন হয়েছে ৫৪০ কোটি ৬৮ লাখ ১৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪২৮ কোটি ৬৮ লাখ ২১ হাজার টাকা।

লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ৬৩টির, আর অপরিবর্তিত ছিল ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ দশমিক ৭৭ পয়েন্ট কমে ৬ হাজার ২০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ২ হাজার ১৮৩ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে। এত সবকিছুর এখন প্রশ্ন হচ্ছে পুঁজিবাজার এখন কোন পথে যাচ্ছে?

Tagged