একই বৃত্তে ঘুরছে সূচক!

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই পুঁজিবাজারে কিছুটা আলোর ঝলকানি দেখা দেয়। এতে এক প্রকার আশা জাগলেও শঙ্কার দিন শেষ হয়নি। কারণ গত প্রায় দশ বছরে পুঁজিবাজারের যে ক্ষতি হয়েছে, সেটি পুষিয়ে নেয়ার মতো বাস্তবতা তৈরি হয়নি। এখনও বাজারের অনেক ধরনের সংকট রয়ে গেছে। বিশেষ করে ৪-৫ হাজার পয়েন্টের বৃত্তেই ঘুরপাক খাচ্ছে সূচক। অথচ বিশ্বের বিভিন্ন দেশের পুঁজিবাজারের দিকে তাকালে বুঝতে পারবো আমরা কতে পিছিয়ে রয়েছি।

বলা হয়ে থাকে সূচক বাড়া-কমায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কিছু করার নেই। দৃশ্যত এই কথায় আপত্তি করার না থাকলেও, যে বিষয়টি সামনে চলে আসে সেটি হচ্ছে তাহলে কার কী করার আছে? এই দায় তবে কার? সূচক জোর করে বাড়ানোর কথা আমরা বলছি না। বলছি ধারাবাহিকভাবে বাজারের উন্নতি নিশ্চিত করার বিষয়টি।

প্রথমত মনে করতে হবে পুঁজিবাজার একটি স্পর্শকাতর ক্ষেত্র। এখানে সংশ্লিষ্ট সবাই যদি সমন্বয় করে কাজ না করে তাহলে এটির স্বাভাবিক উন্নতি বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। দ্বিতীয়ত এখানে নিয়মনীতি সঠিকভাবে কার্যকর না হলে পুরো ব্যবস্থাই ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই বিষয়টি মাথায় রেখেই সংম্লিষ্টদের ভাবতে হবে কীভাবে বাজারের উন্নতি করা যায়।

Tagged