ঈদ হোক সকলের

এক শ্রেণির মানুষের জীবনে প্রতিদিনই ঈদ, প্রতিদিনই উৎসব, প্রতিদিনই আনন্দ। কিন্তু অধিকাংশ দেশবাসীর জীবনে শুধু ঈদের দিনটাই ঈদ। তারা সব সময় ভালো খেতে পরতে পারেন না। নানামুখী সীমাবদ্ধতা তাদের জীবন ঘিরে থাকে। তাই এ দিনটিকে তারা বেছে নেন ইচ্ছাপূরণের উৎসব হিসেবে। অনেকের হয়তো বা বছরে একটিবারই নতুন জামা কেনা হয়, একটি দিনই ভালো খাওয়া হয়। আবার কেউ কেউ হয়তো এটুকুও পারেন না। অন্যের দানের দিকে হাত বাড়ান। হাত বাড়াতে পারেন না এমন মানুষও আছেন।
এবার বাম্তবতা ভিন্ন। সব শ্রেণির মানুষই নির্ভার হয়ে ঈদ উদযাপন করতে পারছেন না। আছে ভয়, আতঙ্ক। প্রতিদিন করোনাভাইরাসে মারা যাচ্ছে মানুষ। আক্রন্ত হচ্ছে হাজার হাজার স্বজন। দুইমাস ধরে সাধারণ ছুটি চলছে। চলছে লকডাউন। মানুষ একপ্রকার বন্দি জীবন যাপন করছে। কল কারখানা বন্ধ। চলছে বেকারত্বের কাল। কাজ নেই, অনেক ঘরে খাবারও নেই। তাই সকলের ঈদ করা হচ্ছে না এবার। শহর থেকে গ্রামে গিয়ে ঈদ করেন অনেক মানুষ। গণপরিবহন বন্ধ। তাই যাওয়া যাচ্ছে না গ্রামে। কিছু মানুষ ঈদ উদযাপন করলেও এতে প্রাণ নেই। নিষ্প্রিাণ এই ঈদ কখনোই কাম্য ছিলো না।
আমরা আশা করি এই মহামারির অবসান হবে। ফের সামনে মানুষ প্রাণ খৃলে ঈদ করবে। কিছু মানুষ নয় ঈদ হবে সকলের, সকল মানুষের। এই বেদনাবহ ঈদে দেশবাসীর প্রতি আমাদের এই আশাবাদ।

Tagged