আবারও ৬ হাজারের নিচে সূচক: পতন ঠেকানোর উপায় কী

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আবারও সূচক নেমে এসেছে ৬ হাজার পয়েন্টের নিচে। দীর্ঘ দরতপনের ধারা অব্যাহত থাকার ফলে এমনটি হচ্ছে। এখন প্রশ্ন হলো এই আগ্রাসী পতন ঠেকানোর উপায় কী?

টানা পতনের প্রেক্ষাপটে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে বড় বিনিয়োগকারীরা মার্কেটে মেকারের ভূমিকায় ফেরার প্রতিশ্রতি দিয়েছিলেন। কিন্তু সেই প্রতিশ্রুতি থেকে তারা এখন অনেকটা দূরে অবস্থান করছেন। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মতো তারাও এখন হাত গুটিয়ে নিচ্ছেন। ফলে বাজার আগের মতো বড় পতনের দিকেই ধাবিত হচ্ছে- এমন মন্তব্য বাজার সংশ্লিষ্টদের।

নিয়ন্ত্রক সংস্থার নানা উদ্যোগের পরও যখন বাজার ঘুরতে পারছিল না, তখন বড় বিনিয়োগকারীদের বিনিয়োগে আমন্ত্রণ জানায় বিএসইসি। তারপর কিছুটা আকস্মিকভাবে গত সোমবার ও মঙ্গলবার দুদিন বাজারে উত্থানও দেখা যায়। কিন্তু তারপর বুধবার থেকে বাজারে ফের পতন শুরু হয়। গতকাল সেই পতন আরও ব্যাপক হয়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ৫৭ পয়েন্ট সূচক হারাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এর ফলে ডিএসইর সূচক চলতি বছরের সর্বনিম্ন তো বটেই, ১৩ মাসের বেশি সময় পর ৬ হাজারের নিচে নেমে গেল।

গতকাল ডিএসইএক্স অবস্থান করছে ৫ হাজার ৯৮০ পয়েন্টে। সূচকের অবস্থান এর চেয়ে কম ছিল গত বছরের ৭ জুন। ওই দিন ডিএসইএক্সের অবস্থান ছিল ৫ হাজার ৯৭৫ পয়েন্টে। এর ফলে বিনিয়োগকারীদের হতাশা আরও বাড়তে পারে বলেই আমাদের ধারণা।

Tagged