আজ থেকে সপ্তাহে দুদিন খোলা থাকবে সঞ্চয় অফিস

এসএমজে ডেস্ক:

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রকোপ কমাতে অনেক প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারী কিছু প্রতিষ্ঠার স্বল্প সময়ের জন্য আবার কিছু সপ্তাহের দিন বিশেষে। এমতাবস্থায় সরকারি অফিস যত দিন বন্ধ থাকবে, তত দিন জাতীয় সঞ্চয় অধিদপ্তরের অফিসগুলো সপ্তাহে দুদিন করে খোলা থাকবে। গত বৃহস্পতিবার অধিদপ্তর এ বিষয়ে একটি নোটিশ জারি করেছে। সে হিসেবে চলতি সপ্তাহে আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সঞ্চয় অধিদপ্তরের সারা দেশের অফিসগুলো খোলা থাকবে।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২৭ মার্চ থেকে সব সরকারি অফিস বন্ধ হয়ে গেলে সঞ্চয় অধিদপ্তরের অফিসও বন্ধ হয়ে যায়। এতে সঞ্চয়পত্রের গ্রাহকদের একটি বড় অংশ মুনাফা তুলতে পারছিলেন না। বিশেষ করে ২০১৯ সালের ১ জুলাইয়ের আগে ম্যানুয়াল পদ্ধতিতে যাঁরা সঞ্চয়পত্র কিনেছিলেন, তাঁরা বিপাকে পড়েন।

পরিস্থিতি বিবেচনায় এপ্রিলের মাঝামাঝিতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে সপ্তাহে এক দিন শুধু বৃহস্পতিবার তিন ঘণ্টার জন্য অফিস খোলা রাখার সিদ্ধান্ত নেয় সঞ্চয় অধিদপ্তর। কিন্তু মুনাফা তোলার জন্য গ্রাহকদের চাপ এতই বেশি পড়ে যে সপ্তাহে এক দিন ৩ ঘণ্টার অফিসে তা সামলাতে পারছিলেন না। পরে গত বৃহস্পতিবার অধিদপ্তর আরেক নোটিশে জানায়, এখন থেকে সপ্তাহে দুই দিন খোলা রাখা হবে তাদের অফিস। তাও আবার তিন ঘণ্টা করেই।

সঞ্চয় অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের ৭ মাসে (জুলাই-জানুয়ারি) সঞ্চয়পত্রের গ্রাহকেরা মুনাফা পেয়েছেন ১৮ হাজার ২৮০ কোটি টাকা। গত জানুয়ারিতে মুনাফার পরিমাণ ছিল ২ হাজার ২৪০ কোটি টাকা। ফেব্রুয়ারি ও মার্চের হিসাব এখনো পাওয়া যায়নি।

এসএমজে/২৪/বা

Tagged