অর্থনীতি চাঙ্গা করতেপুঁজিবাজারকে কাজে লাগাতে হবে

আধুনিককালে শিল্পায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে দেশের পুঁজিবাজার। উন্নতবিশ্বে এটি প্রমাণিত। কিন্তু আমাদের দেশে এখনও সেভাবে এগোনো যায়নি। বিশেষ করে বর্তমান করোনা অতিমারির কারণে অর্থনীতি নানাভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এই ক্ষতি কাটিয়ে উঠতে হলে বিশেষভাবে উদ্যোগ নেওয়া প্রয়োজন। তার মধ্যে একটি বড় বিষয় হচ্ছে দেশের পুঁজিবাজার।

দেশের অর্থনীতির সক্ষমতা অনুযায়ী পুঁজিবাজারের বিকাশ হয়নি। যে কারণে শিল্পায়নের ক্ষেত্রে এটি এখনও আশানুরূপ চমক দেখাতে পারেনি। এ বিষয়ে সরকারের বিশেষ নীতিসহায়তা প্রয়োজন। যার হাত ধরে পুঁজিবাজার একটি নির্দ্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে পারে।

দেশের স্বাধীনতার পর অর্থনীতি যে গতিতে বিকশিত হয়েছে, পুঁজিবাজারের ক্ষেত্রে তেমনটি হয়নি। এখানে দক্ষ ও যোগ্য লোকের অভাব রয়েছে। সততা নিয়ে কাজ করার মানসিকতার অভাব আছে। করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতির ক্ষতি কাটিয়ে উঠতে হলে এসব বিষয় এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। পুঁজিবাজারের দিকে নজর দেওয়া এখন খুবই জরুরি। এ বিষয়ে যারা সৎ ও যোগ্য, তাদেরকে খুঁজে এনে দায়িত্ব দিতে হবে। তা হলে তারাই ভাববেন কী কী উপায়ে পুঁজিবাজার জাতির উন্নয়নে কাজে লাগতে পারে।

Tagged