২০ হাজার কোটি টাকার তহবিল: কার্যকরে আন্তরিক হতে হবে

পুঁজিবাজারের উন্নয়নে ২০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠিত হচ্ছে। তালিকাভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের বিতরণ না হওয়া লভ্যাংশ নিয়ে এ তহবিল গঠন করা হচ্ছে। এ কারণে তহবিলটির আকার কমবেশি হতে পারে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্প্রতি তহবিলটি গঠনের প্রস্তাব অনুমোদন করা হয়। হয় বলে জানানো হয়। বিএসইসির এই পদক্ষেপ পুঁজিবাজারে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমরা আশা করি। তবে এটি কার্যকরে আন্তরিক হতে হবে।

জানা যায়, তহবিলটির নাম হবে ‘পুঁজিবাজার স্থিতিশীল তহবিল’। শুরুতে এ তহবিলে যুক্ত হবে পুঁজিবাজারের প্রতিষ্ঠানগুলোর বিতরণ না হওয়া লভ্যাংশ। আইন করে এসব লভ্যাংশ প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে তহবিলে নিয়ে আসা হবে। বর্তমানে পুঁজিবাজারের বিভিন্ন প্রতিষ্ঠানের হাতে প্রায় ২০ হাজার কোটি টাকার সমমূল্যের বিতরণ না হওয়া লভ্যাংশ রয়েছে। যার মধ্যে নগদ লভ্যাংশের পরিমাণ প্রায় তিন হাজার কোটি টাকার। আর বোনাস লভ্যাংশের বাজার মূল্য প্রায় ১৭ হাজার কোটি টাকা।

আমরা অতীতের অভিজ্ঞতার আলোকে বলতে চাই, কেবল সিদ্ধান্ত ভালো হলেই হবে না, কার্যকরে আন্তরিক হতে হবে। তা না হলে কোনো কিছুই কাজে আসবে না।

Tagged