৭ হাজার পয়েন্ট সূচক অস্বাভাবিক কিছু নয়

চলতি বছরে সূচক ৭ হাজার পয়েন্ট অতিক্রম করে। বিষয়টি নিয়ে কেউ কেউ প্রশ্ন তুললেও, এটি অস্বাভাবিক নয়। গত প্রায় এক দশক ধরে পুঁজিবাজারে যে মন্দাভাব ছিলো, এটি স্বাভাবিক ছিলো না। বছরের পর বছর বাজার তলানিতে থাকটা কোনোভাবেই যৌক্তিক নয়। এছাড়া দেশের অর্থনীতির সঙ্গে তুলনা করলেও বিষয়টি পরিস্কার হয়ে যায়।

অতীতে বাজারের সূচক চার হাজার পয়েন্টে নেমে গিয়েছিল। সেটি অবশ্যই অস্বাভাবিক ছিলো। সেখান থেকে সূচকটি বেড়ে স্বাভাবিক অবস্থায় পৌঁছেছে। চার হাজার থেকে একটানা সূচক বেড়ে সাত হাজারে পৌঁছে যাওয়ায় অনেকে এটিকে অস্বাভাবিক উত্থান মনে করছেন। কিন্তু দেশের অর্থনীতির বাস্তবতায় সূচকের ৬–৭ হাজার পয়েন্ট অস্বাভাবিক কিছু নয়।

১৯৯৬ ও ২০১০ সালে পুঁজিবাজারে আমরা দুই দফায় ধস দেখেছি। সে সময় বাজার–সংশ্লিষ্ট প্রায় সবার মধ্যেই ধারণা তৈরি হয়েছিল, সব শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। কোম্পানির আয়ের সঙ্গে যার কোনো সামঞ্জস্য নেই। তাই সবার মনেই সেই শঙ্কা ছিল, এ দাম কখনোই ধরে রাখা যাবে না। এ কারণে বাজারে ধস নেমেছিল। কিন্তু বর্তমান বাজারে সে ধরনের কোনো পরিস্থিতি তৈরি হয়নি। এ কারণে বাজারের ঊর্ধ্বমুখী প্রবণতায় শঙ্কিত হওয়ার কিছু নেই। বাজার এখনও অতিমূল্যয়িত নয়। তাই সাম্প্রতিক ধসও কাম্য অযৌক্তিক।

Tagged