৭৫ শতাংশ মুনাফা কমেও গেইনারে ম্যাকসনস স্পিনিং

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারের তালিকাভুক্ত বস্ত্র খাতের ম্যাকসনস স্পিনিং মিলস লিমিটেডের গত বছরের তুলনায় এ বছর মুনাফা কমেছে ৭৫ শতাংশের ও বেশি। মৌলভিত্তির কোম্পানির শেযার দর না বেড়ে এ ধরনের লোকসানি কোম্পানির দর বাড়াটাকে স্বাভাবিক বলে মনে করছেন না বাজার সংশ্লিষ্টরা।

ম্যাকসনস স্পিনিং মিলস লিমিটেডের গত ২০১৭-২০১৮ অর্থবছরে মুনাফা ছিল ১১ কোটি ৫২ লাখ ৮১ হাজার ৮০৪ টাকা। ২০১৮-২০১৯ সমাপ্ত অর্থবছরে মুনাফা হয়েছে মাত্র ২ কোটি ৮৪ লাখ ৪৮ হাজার ৩৪৯ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা ৭৫ শতাংশের বেশি কমেছে।এছাড়া কোম্পানিটির অপারেটিং ক্যাশ ফ্লোও কযেক বছর ধরে কমছে।

“বি” ক্যাটাগরির কোম্পানিটি সাপ্তাহিক টপটেন গেইনারের তালিকায় রয়েছে চতুর্থ অবস্থানে। এর অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা এবং পরিশেধিত মূলধন ২৩৮ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা।৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি  মাত্র ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

২০০৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারের মাত্র ২৮ দশমিক ৩৭ শতাংশ রয়েছে পরিচালকদের হাতে এবং শেয়ার দর এ সপ্তাহে  বেড়েছে ৮ দশমিক ১৬ শতাংশ। তাছাড়া কোম্পানিটির স্বল্প মেয়াদি ঋণ রয়েছে ২৯৯ কোটি ৭৬ লাখ ৬০ হাজার এবং দীর্ঘ মেয়াদি ঋণ ১০০ কোটি ২ লাখ।

৭৫ শতাংশ মুনাফা কমার পরও সাপ্তাহিক টপটেন গেইনারে উঠে আসার পেছনে কোন না কোন কারসাজি চক্রের হাত রয়েছে বলে বিনিয়োগকারীদের ধারণা।

এসএমজে/২৪/ঝি

Tagged