৩ হাজার কোটি টাকা পুঁজি হারিয়েছেন বিনিয়োগকারীরা

দুদিন উত্থান আর তিনদিন সূচক পতনের মধ্য দিয়ে ফেব্রুয়ারি মাসের আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী এ সপ্তাহে উভয় বাজারে কমেছে সূচক, লেনদেন এবং লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ৩ হাজার ২০১ কোটি টাকা। এর আগের সপ্তাহেও মূলধন কমেছিল ২৮৮ কোটি টাকা।

ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬৭ হাজার ৫০ কোটি টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ৮৪৮ কোটি টাকায়। অর্থাৎ টাকার অংকে পুঁজি কমেছে ৩২০১ কোটি টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রায় একই চিত্র দেখা গেছে।

বিদায়ী (১২ ফেব্রুয়ারি-১৬ ফেব্রুয়ারি) সপ্তাহে মোট পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছে। এর মধ্যে প্রথম কর্মদিবস সূচক পতন, এরপর কর্মদিবস সূচক বৃদ্ধি হয়েছে। তবে দুই কর্মদিবস মঙ্গল ও বুধবার সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন হয়। শেষ কর্মদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছে সূচকের ইতিবাচক প্রবণতার মধ্য দিয়ে।

এসময়ে ডিএসইতে মোট ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫১টির, আর অপরিবর্তিত ছিল ১৯৭টির। তার আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৪২টির, কমেছিল ১৩৮টির, আর অপরিবর্তিত ছিল ২০০টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ৯৮টির আর অপরিবর্তিত রয়েছে ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

Tagged