৩২ টাকার শেয়ার ২০০ টাকায়: কারা নাড়ছে কলকাঠি?

দেশের পুঁজিবাজারে সরকারি কোম্পানি ঝিলবাংলা সুগারের শেয়ারের দামের অস্বাভাবিক উত্থান যেন থামছেই না। গত এক মাসে কোম্পানিটির শেয়ারের দাম তিন গুণ বেড়েছে। আর দুই মাসের ব্যবধানে দাম বেড়েছে ছয় গুণ। এই দর বাড়ার কারণ জানতে চেয়ে কোম্পানিকে চিঠি দেয় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। জবাবে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, এ রকম অস্বাভাবিক মূল্যবৃদ্ধির মতো অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য তাদের হাতে নেই।

ডিএসই গত ৯ জুলাই কোম্পানিটির শেয়ারের দাম ছিল প্রায় ৩২ টাকা। আর সেই শেয়ারের দাম দুই মাস না পেরোতেই হয়ে গেছে ২০০ টাকা। আবার এক মাস আগেও এটির শেয়ারের দাম ছিল ৬৪ টাকা। সেখান থেকে মাত্র ১৯ কার্যদিবসে বেড়েছে ১৩৬ টাকার বেশি।

বাজে কোম্পানি হিসেবে ‘জেড’ শ্রেণিভুক্ত কোম্পানিটির শেয়ারের দামের এ উত্থান খুবই অস্বাভাবিক। কারসাজি ছাড়া দুর্বল মানের এ কোম্পানির শেয়ারের মূল্য এভাবে বৃদ্ধি পাওয়ার যৌক্তিক কোনো কারণ নেই। এই অবস্থায় কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণ খতিয়ে দেখা দরকার নিয়ন্ত্রক সংস্থার। একই সঙ্গে এ ধরনের বিষয় যাতে পুঁজিবাজার থেকে দূর সে পদক্ষেপও নেয়া দরকার। বিশেষ করে এর পেছনে কারা কলকাঠি নাড়ছে, সেটি ক্ষতিয়ে দেখা প্রয়োজন।

Tagged