হাজার কোটি টাকা লেনদেন: প্রাণবন্ত বাজারের ইঙ্গিত

দীর্ঘ সময় পর পুঁজিবাজারের লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এটি প্রাণবন্ত বাজারের ইঙ্গিত। লেনদেন খরায় ভুগতে থাকা বাজারে কিছুটা হলেও বিনিয়োগকারীদের মধ্যে আশা জাগাবে। তবে কোনোভাবেই যেনো বাজারে লোকদেখানো কিছু না ঘটে, সেটি খেয়াল রাখতে হবে। তাহলে আবারও বাজার বিনিয়োগমুখর হয়ে উঠবে।

আমরা বহুবার বলে বলে আসছি, এই বাজারে হাজার কোটি টাকা লেনদেন অসম্ভব কিছু নয়। বিনিয়োগকারীদরে মধ্যে আস্থা ফিরলেই এটি সম্ভব। অতীতে এই পরিমাণ লেনদেন দেখেছে দেশের পুঁজিবাজার। সঠিক ব্যবস্থাপনা থাকলে বাজারবিমুখ বিনিয়োগকারীরাও ফিরবেন। তারা স্বচ্ছ বাজার ব্যবস্থাপনা দেখতে চান। আমাদের ধারণা, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কিছু ইতিবাচক পদক্ষেপ বাজারের মোড় ঘুরিয়েছে। যদিও যে পরিমাণ অনিয়ম বাজারে অতীতে হয়েছে, সে তুলনায় এই পদক্ষেপ নগণ্য, তবুও আশা জাগানিয়া।

দীর্ঘ লোকসানে থাকা সাধারণ বিনিয়োগকারীরা বাজারের উন্নতির অপেক্ষায় রয়েছেন। বিশেষ করে পুঁজিবাজারে সুশাসন দেখতে চান তারা। কেবল সুশাসন কায়েম করার মধ্য দিয়েই বাজারে অতীতের মতো জোয়ার সৃষ্টি করা সম্ভব। যার কিছুটা ইঙ্গিত গত কয়েকদিন ধরে পাওয়া যাচ্ছে।

Tagged