সোনার দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ

এসএমজে ডেস্ক:

বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে নতুন করে মূল্য নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশি ব্যবসায়ীরা। গতকাল ১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে সোনার দাম ভরিতে বাড়বে ১ হাজার ১৬৭ টাকা। ফলে উন্নত মানের সোনার ভরি দাঁড়িয়েছে ৬১ হাজার ৫২৮ টাকা। যা বাংলাদেশের ইতিহাসে এই পর্যন্ত সোনার সর্বোচ্চ দাম। এর আগে সোনার সর্বোচ্চ দাম ছিল ৬০ হাজার ৬৫৩ টাকা ভরি। ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর এই দাম উঠেছিল।

বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজার ও দেশের বুলিয়ন মার্কেটে সোনার দর বেড়েছে। তাই সার্বিক অবস্থা বিবেচনা করে দেশের বাজারে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। গত ১৭ ফেব্রুয়ারি (সোমবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জুয়েলার্স সমিতি সোনার দাম বাড়ানোর বিষয়টি জানায়।

জুয়েলার্স সমিতির নেতারা জানান – ‘সোনার ভরি ৬১ হাজার ৫২৮ টাকা দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। আন্তর্জাতিক বাজারে সোনার দর গত বছর থেকেই বেশ ওঠানামা করছে। তবে ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাশেম সোলাইমানি ইরাকে মার্কিন বিমান হামলায় নিহত হওয়ার পর থেকেই তেল ও সোনার দাম বাড়ছিল। মাঝে বাজার কিছুটা সামঞ্জস্য হলেও চীনের কারোনাভাইরাসের কারণে আবার অশান্ত হয়ে উঠেছে। সে জন্য দেশে আমরা দাম বাড়াতে বাধ্য হয়েছি।’

সোনার দর বেড়ে বর্তমান মূল্য তালিকা গিয়ে দাড়িয়েছে, ২২ ক্যারেট সোনা ৬১ হাজার ৫২৮ টাকা, ২১ ক্যারেট ৫৯ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেট ৫৪ হাজার ১৮০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি বিক্রি হবে ৪১ হাজার ৪০৭ টাকায়। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে, ভরি ৯৩৩ টাকা।

এসএমজে/২৪/মি

Tagged