সিএসই-৫০ ইনডেক্স: যোগ হলো বিকন ফার্মা ও ফার্স্ট ব্যাংক

এসএমজে ডেস্ক:

চূড়ান্ত হলো সিএসই-৫০ ইনডেক্সের কোম্পানি। সিএসই’র তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৫০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। আগামী ১ মার্চ থেকে নতুন এই ইনডেক্স কার্যকর হবে।

ইনডেক্সটিতে নতুন দুটি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং পূর্বের দুটি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। নতুন করে যুক্ত কোম্পানিদুটি হলো- বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানিদুটি হলো- আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

সিএসই-৫০ এর কোম্পানিগুলো হলো-

স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ, লাফার্জ হোলসিম, দ্য সিটি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, পূবালী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক,  ইস্টার্ন ব্যাংক, সামিট পাওয়ার, প্রাইম ব্যাংক, তিতাস গ্যাস, লংকা-বাংলা ফাইন্যান্স, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, এসিআই লিমিটেড, এমজেএল বাংলাদেশ, সাউথ ইস্ট ব্যাংক, এক্সিম ব্যাংক, পদ্মা অয়েল, যমুনা অয়েল, সোশ্যাল ইসলামী ব্যাংক, বিএসআরএম স্টীল, মার্কেন্টাইল ব্যাংক, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক, ইউনিক হোটেল, খুলনা পাওয়ার, জিপিএইচ ইস্পাত, আইএফআইসি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ স্টীল রি-রোলিং মিলস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ, দ্য প্রিমিয়ার ব্যাংক, মেঘনা পেট্রোলিয়াম, যমুনা ব্যাংক লিমিটেড, বিকন ফার্মা এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড।

উল্লেখ্য, সিএসই-৫০ ইনডেক্সে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারে নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা ৬৪.২০ শতাংশ, ফ্রি-ফ্লোট বাজার মূলধন সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা ৬৪.৯ ভাগ এবং সকল নিবন্ধিত কোম্পানিগুলোর টার্নওভার হলো ৪১.৫ ভাগ। সূত্র: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

এসএমজে/২৪/বা

Tagged