সাপ্তাহিক গেইনারে বি ক্যাটাগরি কোম্পানির প্রাধান্য

এসএমসজে ডেস্ক:

মাসের শেষ সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের সাপ্তাহিক গেইনারের তালিকায় প্রধান বিস্তার করছে ‘বি’ ক্যাটাগরির কোম্পানি। তালিকার রয়েছে ‘বি’ ক্যাটাগরির সেন্ট্রাল ফার্মা, সিভিও পেট্রোক্যামিকেল, বিকন ফার্মা, বেঙ্গল উইন্ডসর এবং অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড।

তালিকার তৃতীয় স্থানে থাকা সিভিও পেট্রোক্যামিকেল পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৯৯০ সালে কিন্তু ২০১০ সালে প্রথম ডিভিডেন্ড দেয়। তারপর ২০১৩ সাল পর্যন্ত ডিভিডেন্ড দিলেও ২০১৪ তে কোম্পানিটি কোনো ডিভিডেন্ডের ঘোষণা দেয়নি। ২০১৫ সালে আবারো বোনাস শেয়ার তবে সাথে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

ফেব্রুয়ারির ১৭ তারিখে কোম্পানিটির শেয়ারের দর ছিল ৮৪ টাকা ৫০ পয়সা। সর্বশেষ ফেব্রুয়ারির ২৭ তারিখে কোম্পানিটির শেয়ারের দর ছিল ১২০ টাকা ৮০ পয়সা।

এদিকে কোম্পানিটির ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১০ পয়সা। এবং ৩১ ডিসেম্বর সমাপ্ত প্রান্তিকে ইপিএস্ লোকসানে ছিল ৫১ পয়সা।

অপরদিকে. তালিকার নবম স্থানে থাকা অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০১৫ সালে। কোম্পানিটির উধ্যোক্তা-পরিচালকের হাতে শেয়ার রয়েছে মাত্র ২০ দশমিক ৬৮ শতাংশ।

এদিকে, এবছর কোম্পানিটির দুই প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) লোকসানে ছিল। প্রথম প্রান্তিকে ইপিএস লোকসান ছিল ২০ পয়সা এবং দ্বিতীয় প্রান্তিকে ১৩ পয়সা

প্রতিনিয়ত স্বল্পমূলধনী কোম্পানি বা দুর্বল কোম্পানি ডিএসইর সাপ্তাহিক গেইনারের তালিকায় উঠে আসছেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে আরো নজর দেওয়া প্রয়োজন। তাছাড়া নজর দিতে হবে- এ সকল কোম্পানির শেয়ার নিয়ে কোনো অশুভ তৎপরতা যাতে না হয়। সূত্র: ডিএসই।

এসএমজে/২৪/বা

Tagged