সদস্য দেশগুলোকে মোট ১ হাজার ২৭৪ কোটি টাকা দেবে ফিফা

এসএমজে ডেস্ক:

নভেল করোনাভাইরাসের প্রকোপে অর্থনৈতিকভাবে অনেক দেশ আজ বিপর্যস্ত। যেকোনো সময় দেখা দিতে পারে দূর্ভিক্ষ। আর তাই পরিস্থিতির শিকার এই দেশগুলোকে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলারের  ত্রাণ তহবিলের ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)।

বেশকিছু দিন আগেই সদস্য দেশগুলোর পাশে এসে দাঁড়িয়েছিল বিশ্ব রাগবি ইউনিয়ন। বিশ্বে রাগবির সদস্যভুক্ত ২০১টি দেশের জন্য তারা ১০০ মিলিয়ন ডলারের ত্রাণ তহবিলের ঘোষণা দেয়। রাগবির দেখানো পথেই হাঁটল ফিফা।

করোনায় ক্ষতিগ্রস্থ সদস্য বিশ্বের ২১১টি দেশকে দেবে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১ হাজার ২৭৪ কোটি টাকা)। প্রত্যেকটি দেশ পাবে কমপক্ষে ৫ লাখ ইউএস ডলার। করোনাভাইরাসের প্রভাবে ফুটবলে যে সব আর্থিক ক্ষতি হয়েছে সেটা পুষিয়ে নিতেই এমন সিদ্ধান্ত ফিফার। এই অনুদান সঠিকভাবে যেন ব্যবহার করা হয় সে ব্যাপারেও কড়া নজরদারি থাকবে ফিফার।

গত বছরের আর্থিক প্রতিবেদন এখনো প্রকাশ করেনি ফিফা। তবে ২০১৮ সালের আর্থিক প্রতিবেদন অনুযায়ী ফিফার তহবিলে পড়ে আছে ২৭৪ কোটি ডলার। আর সেই অর্থের সদ্ব্যবহার করতেই ফিফার এমন সিদ্ধান্ত।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, ‘এই মহামারি পুরো ফুটবল সম্প্রদায়ের জন্যই নজিরবিহীন চ্যালেঞ্জের কারণ হয়ে দাঁড়িয়েছে। ফিফার দায়িত্ব এই সময়ে সবার পাশে দাঁড়ানো। যেসব দেশ বেশি আর্থিক সঙ্কটে ভুগছে তাদের দিয়েই শুরু হবে এই অনুদান কার্যক্রম।’ ফিফা অবশ্য এরই মধ্যে পরবর্তী করণীয় সিদ্ধান্তগুলোও চূড়ান্ত করে ফেলেছে। যেগুলো আগামী সপ্তাহে ঘোষণা করবে ফিফা।

এসএমজে/২৪/বা

Tagged