শুধু আর্থিক জরিমানা করে অনিয়ম বন্ধ করা যাবে না

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার কারসাজির দায়ে সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার মো. আবুল খায়ের হিরোর গংদের দেড় কোটি টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সর্বশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির সংশ্লিষ্ট বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, মো. আবুল খায়ের হিরো গংরা একে অপরের সহযোগিতায় আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার দাম কৃত্রিমভাবে বাড়িয়েছেন। কারসাজির চিত্র প্রথমে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে।

তারপর অধিকতর যাচাই-বাছাইয়ের পর শুনানি গ্রহণ করা হয়েছে। শুনানিসহ সব কিছুতে বিষয়টি তদন্তে প্রমাণিত হয়েছে যে শেয়ার কারসাজি করা হয়েছে। ফলে এ জরিমানার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এর আগে চলতি বছরের আগস্টে বিডিকম অনলাইন, ওয়ান ব্যাংক, ফরচুন শু, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, এশিয়া ইন্স্যুরেন্স, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স ও ঢাকা ইন্স্যুরেন্সের শেয়ার নিয়ে কারসাজির অভিযোগে আবুল খায়ের হিরো গংদের বিরুদ্ধে জরিমানা করা হয়।

এসব জরিমানার পরও অনিয়ম কতটা বন্ধ হবে সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। আমরা বলতে চাই আর্থিক জরিমানাই কেবল নয়, অনিয়মকারীদের জেলে পাঠানানোর ব্যবস্থা করতে হবে। না হলে অনিয়ম বন্ধ করা যাবে না।

Tagged