শুধু আবেদন বাতিল নয়, রাইট শেয়ারই এই সময় বন্ধ রাখা দরকার

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের রাইট শেয়ার ইস্যুর আবেদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রাইট ইস্যু সংক্রান্ত বিভিন্ন ঘাটতির বিষয়ে কমিশনের জবাব না দিয়ে একাধিকবার সময় চাওয়ার কারণে কোম্পানিটির আবেদন বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সম্প্রতি এ বিষয়ে কমিশনের পক্ষ থেকে কোম্পানির অনুকূলে চিঠি ইস্যু করা হয়েছে বলে গণমাধ্যমে খবর প্রকাশ হয়। ওই কোম্পানি ছাড়াও সাম্প্রতিক সময়ে নানা অসংগতি, অনিয়মের কারণে আরও একাধিক কোম্পানির রাইট আবেদন বাতিল করা হয়।

আমরা মনে করি, কেবল কিছু কিছু কোম্পানির রাইট শেয়ার আবেদন বাতিল নয়, পুরো রাইট শেয়ার অনুমোদনই কয়েক বছর বন্ধ রাখা উচিত। বর্তমানে দেশের পুঁজিবাজারের অবস্থা বিবেচনা করেই এটি করা দরকার। কয়েক বছরের দরপতনে নাকাল বিনিয়োগকারীরা কোম্পানিগুলোয় বিনিয়োগ করে এমনিতেই লোকসানে রয়েছেন, এ অবস্থায় কোম্পানিগুলো আরও টাকা তুলে নিলে ফল কী হবে অতীতের দিকে তাকালে স্পষ্ট হয়ে যায়। রাইট শেয়ার ছেড়ে টাকা নেওয়ার পর কোম্পানিগুলোর অবস্থা কী হয়, সেটি বলার অপেক্ষা রাখে না। এসব নিয়ে আমরা আগেও বহুবার লিখেছি। বিষয়টি সংশ্লিষ্টরা পুঁজিবাজারের স্বার্থে বিবেচনা করবেন বলে আশা রাখি।

Tagged