লেনদেনের গতি কিছুটা আশা জাগাচ্ছে

জাতীয় সংসদে নতুন অর্থবছরের (২০২৩-২৪) বাজেট উপস্থাপনের পর প্রথম কার্যদিবস গত রোববার পুঁজিবাজারে চলতি বছরের সর্বোচ্চ লেনদেন হওয়ার পরের দিন সোমবার সে রেকর্ডও ছাড়িয়ে গেছে। আবারও বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। তবে কমেছে মূল্যসূচক। একই সঙ্গে দাম বাড়ার থেকে দাম কামার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। এটি পুঁজিবাজারের জন্য ইতিবাচক ইঙ্গিত। কারণ দীর্ঘ লেনদেন খরায় ভুগছিলো পুঁজিবাজার। এতে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে হতাশা তীব্র আকার ধারণ করেছে। এর মধ্যে বাজেটে পুঁজিবাজারের জন্য ইতিবাচক কিছু না থাকায় এই হতাশা সর্বত্র ছড়িয়ে পড়েছে।

গত সোমবার দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে ১১১টির দাম কমেছে। আর ১৭৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫৬ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক কমলেও বেড়েছে লেনদেনের গতি। ডিএসইতে দিনভর লেনদেন হয়েছে ১ হাজার ২৫৬ কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ২৫৪ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২ কোটি ২৮ লাখ টাকা। লেনদেন শুধু আগের কার্যদিবসের তুলনায় বাড়েইনি, এখনো পর্যন্ত এটি চলতি বছরের একদিনে সর্বোচ্চ লেনদেন। বিষয়টি ইতিবাচক বলেই মনে হচ্ছে।

Tagged