যৌক্তিক মূল্যের চেয়ে বেশি দরে শেয়ার কেনা উচিত নয়

সাম্প্রতিক পুঁজিবাজার বেশ ইতিবাচক। লেদেন ও শেয়ারের দর চাঙ্গা। এটি বিনিয়োগকারীদের জন্য সুখবর। তবে শেয়ার দর যতই বাড়ুক, মূল কথা হচ্ছে মুনাফা। বিনিয়োগকারীদের মুনাফায় থাকতে হবে। ভালো-মন্দ সব শেয়ারই যৌক্তিক মূল্যের চেয়ে বেশি দামে কেনা উচিত নয়।

প্রতিটি কোম্পানির শেয়ারে বিনিয়োগ করার আগে ওই কোম্পানির সার্বিক অবস্থা বিবেচনায় রাখা দরকার। যদি সেটি করা না যায়, তাহলে ভালো শেয়ারেও লোকসান হতে পারে। কোম্পানির প্রোফাইল বিশ্লেষণ এবং সম্ভাব্য পরিস্থিতি মূল্যায়ন করে বিনিয়োগ করা উচিত। এ ক্ষেত্রে সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নিতে হবে। কারো কথায় প্রভাবিত হওয়ার চেয়ে যুক্তিযুক্ত সিদ্ধান্তই উত্তম।

দেশের পুঁজিবাজার সম্পূর্ণ ঝুঁকিমুক্ত হয়েছে, এমনটি মনে করার কারণ নেই। তাছাড়া এক ধরনের চক্র রয়েছে যারা শেয়ার দর কারসাজি করায় ওস্তাদ। তাদের এই ওস্তাদির খপ্পড়ে পড়া যাবে না। আমরা বলে থাকি ভালো মৌলভিত্তির কোম্পানিতে বিনিয়োগ করার কথা। তবে অতিমূল্যায়িত শেয়ারে বিনিয়োগ করার আগে দশ বার ভাবতে হবে। আরও একটি বিষয় হচ্ছে দীর্ঘ মেয়াদি বিনিয়োগের দিকেও নজর থাকতে হবে। শেয়ার ব্যবসার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

Tagged