যমুনা অয়েলের বিনিয়োগকারীদের পরিচালক হওয়ার সুযোগ

নিজস্ব প্রতিবেদক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি খাতের সরকারি কোম্পানি যমুনা অয়েল কোম্পানি লিমিটেডে বিনিয়োগকারীদের পক্ষ থেকে পরিচালক হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা ‍অনুযায়ী তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির পরিচালককে এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। এতে কোনো পরিচালক ব্যর্থ হলে তার পদ শূন্য হবে এবং ক্যাজুয়াল ভ্যাকেন্সি তৈরি হবে। বিএসইসি এই নির্দেশনা অনুযায়ী যমুনা অয়েলের শেয়ারহোল্ডার পরিচালক হিসেবে ২০১৯ সালের ২১ অক্টোবর থেকে ক্যাজুয়াল ভ্যাকেন্সি সৃষ্টি হয়েছে। সেই শূন্য পদ পূরণের জন্য যমুনা অয়েল কোম্পানির পক্ষ থেকে আবেদন সংগ্রহের কাজ চলছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, যেসব শেয়ারহোল্ডারের হাতে যমুনা ব্যাংকের নূন্যতম ২ শতাংশ শেয়ার রয়েছে তারা চাইলে যমুনা অয়েলের পরিচালক হতে আবেদন করতে পারবেন। আর এই শেয়ারহোল্ডার অবশ্যই বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) বাইরের হতে হবে। অর্থাৎ বিপিসি ছাড়া অন্যান্য বিনিয়োগকারী যার হাতে ন্যূনতম ২% শেয়ার রয়েছে তিনি চাইলে যমুনা অয়েলের পরিচালক হতে পারবেন। আগামী ১৪ জানুয়ারির মধ্যে আগ্রহী প্রার্থীরা যমুনা অয়েলের রেজিস্ট্রার্ড অফিস, আগ্রাবাদ, চট্টগ্রামে তাদের লেটার অব ইনট্যান্ট পাঠাতে পারবেন।

প্রসঙ্গত, যমুনা অয়েলের মোট শেয়ার সংখ্যা ১১ কোটি ৪ লাখ ২৪ হাজার ৬০০টি। এর মধ্যে সরকার ৬০.০৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২০.২০ শতাংশ, বিদেশি ৩.২৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬.২৩ শতাংশ শেয়ার।

Tagged