দেশের পুঁজিবাজারের ইতিহাসে সর্ববৃহৎ আইপিও’র অনুমোদন পেল রবি আজিয়াটা

নিজস্ব প্রতিবেদক:

দেশের পুঁজিবাজারের ইতিহাসে সর্ববৃহৎ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেল দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। আইপিও’র মাধ্যমে কোম্পানিটিকে প্রায় ৫২ কোটি ৩৮ লাখ শেয়ার ছেড়ে বাজার থেকে ৫২৩ কোটি টাকা উত্তোলন করার অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

গতকাল ২৩ সেপ্টেম্বর (বুধবার) অনুষ্ঠিত বিএসইসির ৭৪১তম নিয়মিত কমিশনের সভায় এ অনুমোদন দেয়া হয়।

জানা যায়, কোম্পানিটির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। কোনো প্রিমিয়াম ছাড়াই শেয়ার পাবে বিনিয়োগকারীরা। এরমধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে নেবে ৩৮৭ কোটি টাকা এবং কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে নেবে ১৩৬ কোটি টাকা।

বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন- এর মাধ্যমে দেশের পুঁজিবাজারে মোবাইল অপারেটরদের মধ্যে গ্রামীণফোনের পর দ্বিতীয় কোম্পানি হতে যাচ্ছে রবি।

এছাড়া, আইডিএলসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান বলেন- পুঁজিবাজার থেকে নেয়া তহবিল কোম্পানির তথ্য প্রযুক্তির উন্নয়নে সহায়তা করবে এবং দেশের সর্ববৃহৎ আইপিওর অংশীদার হতে পেরে আমরা গর্বিত।

জানা গেছে, মালয়েশিয়ার কোম্পানি আজিয়াটা “রবি’র ৬৮ দশমিক ৭ শতাংশ শেয়ারের মালিক। চলতি বছরের ২১ ফেব্রুয়ারি কুয়ালালামপুরে মূল কোম্পানি আজিয়াটা গ্রুপের বোর্ড সভায় রবিকে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমতি দেয়া হয়। এরপর ২২ ফেব্রুয়ারি মালয়েশিয়ার এক্সচেঞ্জে এ বিষয়ে ঘোষণা দেয় কোম্পানিটি।

এরপর, বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়া শুরু করে তারা। এক্ষেত্রে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ছাড়ার অনুমতি দেয়া হয়, যা কোম্পানির মূল শেয়ারের ৬ দশমিক ৮৩ শতাংশ। এরমধ্যে ১৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৯৩৪টি শেয়ার কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের দেয়া হবে। আর সাধারণ বিনিয়োগকারীদের দেয়া হবে ৩৮ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ৪০০ শেয়ার।

কোম্পানির প্রতিটি শেয়ারের সর্বশেষ সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ৬৪ পয়সা। আর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ পয়সা। পাঁচ বছরের গড় ইপিএস হয়েছে ১৩ পয়সা।

কোম্পানির ইস্যু ম্যানেজারের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। সূত্র: বিএসইসি

এসএমজে/২৪/মি

Tagged