মূলধন বাড়লেও কমেছে লেনদেন

দেশের পুঁজিবাজার দুদিন উত্থান আর তিনদিন সূচক পতনের মধ্য দিয়ে গত সপ্তাহটি পার করেছে। গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক, লেনদেন এবং লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ৩১১ কোটি ২২ লাখ ৫১ হাজার ২৯ টাকা।

গত সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬৭ হাজার ২৬ কোটি টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৭ হাজার ৩৩৮ কোটি টাকায়। অর্থাৎ টাকার অংকে পুঁজি বেড়েছে ৩১১ কোটি ২২ লাখ টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রায় একই চিত্র দেখা গেছে।

বিদায়ী (২৯ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি) সপ্তাহে মোট পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছে। এর মধ্যে প্রথম তিন কর্মদিবস সূচক পতন, এরপর বুধ ও বৃহস্পতিবার টানা দুই কর্মদিবস সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন হয়। এ সময়ে ডিএসইতে মোট ৩৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৪টির, আর অপরিবর্তিত ছিল ২০৮টির। তার আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৬৩টির, কমেছিল ১১৯টির, আর অপরিবর্তিত ছিল ২০৫টি কোম্পানির শেয়ারের দাম।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮৩৯ কোটি ৫৫ লাখ ১০ হাজার ১৪৩ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫০ কোটি ১৯ লাখ ৪৭ হাজার ৬১৫ টাকা। অর্থাৎ ২১০ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ৪৭২ টাকা লেনদেন কমেছে, শতাংশের হিসেবে ৬ দশমিক ৯১ শতাংশ কমেছে। তবে লেন কমার বিষয়টি নিয়ে শঙ্কা রয়েছে।

Tagged