মুনাফায় থাকা কোম্পানির ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অধিকার

মুনাফার জন্যই পুঁজিবাজারে বিনিয়োগ করেন বিনিয়োগকারীরা। আবার কোম্পানিগুলো বাজার থেকে পুঁজি উত্তোলন করে মুনাফা করার জন্যই। পুঁজিবাজারের সব নিয়মনীতি মেনেই প্রক্রিয়াটি চলার কথা। এতে যদি ব্যতয় ঘটে তাহলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা নিতে পারে। গণমাধ্যমের বরাতে জানা যায়, বেশ কয়েকটি কোম্পানি লাভে থেকেও আর্থিক প্রতিবেদনে কারসাজি করে বিনিয়োগকারীদে ডিভিডেন্ড বঞ্চিত করেছে। কোম্পানিগুলো এ কাজ করতে পারে না। কারণ মুনাফায় থাকা কোম্পানির ডিভিডেন্ড পাওয়া বিনিয়োগকারীদের অধিকার। এই অধিকার থেকে তারা যাতে বঞ্চিত না হন সেটি নিশ্চিত করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এক্ষেত্রে কর্তৃপক্ষের গাফিলতির সুযোগ নেই।

এমনিতেই দরপতনে নিয়মিত পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা। তাই, কোম্পানিগুলো ডিভিডেন্ড কিছুটা হলেও তাদের ক্ষতি লাঘব করবে।

কিন্তু গণমাধ্যমের খবরে জানা যায়, মুনাফায় থাকলেও বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেনি চারটি কোম্পানি। পাশাপাশি একটি কোম্পানি নো-ডিভিডেন্ড ঘোষণা করেছে।

বিনিয়োগকারীরা অভিযোগ করছেন- আর্থিক প্রতিবেদনে অনিয়ম করে কোম্পানিগুলো তাদেরকে মুনাফা বঞ্চিত করেছে। তারা এসব কারণে নিয়ন্ত্রক সংস্থার প্রতি দাবি জানাচ্ছেন কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন পু:অডিট করা হোক।

বিনিয়োগকারীদের এই দাবি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আমলে নেয়া প্রয়োজন। এতে থলের বিড়াল বের হয় আসতে পারে। পাশাপাশি কোম্পানিগুলোও এই ধরনের অনিয়ম বন্ধ করবে বলে আমরা মনে করি।

Tagged