মার্জিন ঋণ সুবিধা পাবেন না দুই কোম্পানির বিনিয়োগকারীরা

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেনে মার্জিন ঋণ সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা। কোম্পানি দুটি হলো- ফু ওয়াং সিরামিক এবং তসরিফা ইন্ডাষ্ট্রিজ লিমিটেড। আগামী ৩০ কার্যদিবসে কোম্পানিদ্বয়ের শেয়ারের লেনদেনে মার্জিন ঋণের সুবিধা না থাকায় শেয়ারের লেনদেন করতে হবে নগদ টাকায়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী কোনো কোম্পানি ক্যাটাগরি পরিবর্তন করলে পরিবর্তনের দিন থেকে পরবর্তী ৩০ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার লেনদেনে বিনিয়োগকারীরা মার্জিন ঋণের সুবিধা পাবেন না।

ফু ওয়াং সিরামিক লিমিটেড ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা দিয়েছিল। আজ ২৩ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) মাধ্যমে এই লভ্যাংশটি চূড়ান্ত অনুমোদন হয়। এর আগের বছর কোম্পানিটি ১০ শতাংশ বোনাস শেয়ার ডিভিডেন্ড দিয়েছিল। এবছর কোম্পানির ১০ শতাংশের নিচে লভ্যাংশ দেওয়ায় কোম্পানির শেয়ার ‘এ’ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে স্থানান্তরিত হয়েছে।

অন্যদিকে, তসরিফা ইন্ডাষ্ট্রিজ লিমিটেড ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা দিয়েছিল। আজ ২৩ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) মাধ্যমে এই লভ্যাংশটি চূড়ান্ত অনুমোদন হয়। এর আগের বছর কোম্পানিটি ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার ডিভিডেন্ড দিয়েছিল। এবছর কোম্পানির ১০ শতাংশের নিচে লভ্যাংশ দেওয়ায় কোম্পানির শেয়ার ‘এ’ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে স্থানান্তরিত হয়েছে।

এসএমজে/২৪/বা

Tagged