বিশ্বমানের পুঁজিবাজার গড়ে তুলতে এখনই উদ্যোগ নিন

আগামী এক–দুই বছরের মধ্যে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে শেয়ারবাজারে ২৪ ঘণ্টা লেনদেন করা যাবে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম। তিনি বলেন, শেয়ারবাজারকে ডিজিটালাইজড করার জন্য বিশ্বব্যাংকের অর্থায়ন পেয়েছি। এ বছরের শেষে বা আগামী বছরের শুরুতে বিদেশি পরামর্শক নিয়োগ করা হবে। তাতে কয়েক বছরের মধ্যে আশা করছি বিশ্বের যেকোনা প্রান্ত থেকে ২৪ ঘণ্টা লেনদেন করা যাবে। তবে তা কার্যকর হবে ব্যাংকের লেনদেন সময় অনুযায়ী।

বিএসইসির চেয়ারম্যান গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ২০২১–২২ সালের সেরা ডিলার ও ব্রোকারদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়। আমরা বিএসইসির এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। একই সঙ্গে বলতে চাই একটি বিশ্বমানের পুঁজিবাজার গড়ে তুলতে এখনই উদ্যোগ নিন।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, ‘শুধু ইক্যুইটি বাজার দিয়ে পুঁজিবাজারের উন্নয়ন হবে না। এ জন্য শিগগিরই সরকারি সিকিউরিটিজের লেনদেন চালু করা হবে। বন্ডসহ সরকারি বিভিন্ন সিকিউরিটিজের লেনদেন শুরু হলে তাতে মোট দেশজ উৎপাদন বা জিডিপিতে পুঁজিবাজারের অবদান অনেক বাড়বে। আমাদের দেশের শেয়ারবাজারের সম্ভাবনা অনেক। ইউরোপের দেশগুলো যদি ৫-৭ কোটি জনবল নিয়ে এত এগিয়ে যেতে পারে, তাহলে ১৭ কোটি মানুষ নিয়ে আমরা কেন পারব না?’

আমরা একই কথা দীর্ঘ দিন ধরে লিখে আসছি। আমাদের জনসংখ্যাকে যদি জনশক্তিতে রূপান্তর করা যায়, তা হলে সম্ভাবনার দুয়ার খুলে যাবে।

Tagged