বিনিয়োগকারীদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করা হোক

পুঁজিবাজারে টানা দরপতন লেনদেন খরা দেখা দেওয়ায় মতিঝিলের রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। ১২ দফা দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা। সাধারণ বিনিয়োগকারীদের পক্ষেবাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ স্মারকলিপি দিয়েছে।

পুঁজিবাজার গভীর ষড়যন্ত্রের শিকার উল্লেখ করে প্রধানমন্ত্রীর কাছে অনিয়ম দুর্নীতিমুক্ত স্মার্ট পুঁজিবাজার গঠনের দাবি জানানো হয়েছে স্মারকলিপিতে। সেই সঙ্গে অপ্রদর্শিত আয় বিনাশর্তে শতাংশ কর দিয়ে পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দেওয়ার দাবি জানানো হয়েছে।

এছাড়া স্বল্পসুদে বিনিয়োগকারীদের ঋণ দেওয়ার জন্য ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনের দাবি জানানো হয়েছে। পাশাপাশি লভ্যাংশের ওপর সম্পূর্ণভাবে ট্যাক্স প্রত্যাহার করা, তালিকাভুক্ত কোম্পানি এবং তালিকাভুক্ত কোম্পানির করহারের পার্থক্য ১৫ শতাংশ করার দাবি জানানো হয়েছে।

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে সাধারণ বিনিয়োগকারীরা প্রতিনিয়ত পুঁজি হারাচ্ছেন। একটু একটু করে পুঁজি হারিয়ে তারা নিঃস্ব হয়ে যাচ্ছেন। এর প্রতিবাদে তিরি ঢাকা স্টক এক্সচেঞ্জের আগের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন কিরেন। সেই সঙ্গে সাধারণ বিনিয়োগকারীদের রক্ষায় নিরুপায় হয়ে প্রধানমন্ত্রীর কাছ স্মারকলিপি দেন। আমাদের কথা হচ্ছে বিনিয়োগকারীদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করা হোক।

Tagged