বিনিয়োগকারীদের জন্য প্রায় সাড়ে চার হাজার কোটি টাকার নগদ লভ্যাংশ ঘোষণা

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে জুন ক্লোজিং কোম্পানিগুলোর ডিভিডেন্ড সংক্রান্ত বোর্ড সভা শেষ হয়েছে। এর মধ্যে তালিকাভুক্ত প্রায় দুই শতাধিক কোম্পানি বিনিয়োগকারীদের ডিভিডেন্ড সংক্রান্ত ঘোষণা দিয়েছে।

জানা যায়, ৩০ জুন ২০১৯-২০ সমাপ্ত অর্থ বছরের জন্য ১৫৫টি কোম্পানি প্রায় ৫ হাজার কোটি টাকার ডিভিডেন্ড ঘোষণা করেছে।তার বিপরিতে ৪০টি কোম্পানি নো ডিভিডেন্ড ঘোষণা করেছে । এর মধ্যে বিনিয়োগকারীরা ক্যাশ ডিভিডেন্ড পাবে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা ও ৫০০ কোটি টাকার বেশি স্টক ডিভিডেন্ড পাবে।

আরো জানা যায়, এ বছর ৫৭ টি কোম্পানি বিনিয়োগকারীদের জন্য স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। যার মধ্যে ৪৮টি কোম্পানি ক্যাশ ও স্টক ডিভিডেন্ড দিয়েছে এবং বাকি ৯টি কোম্পানি শুধু স্টক ডিভিডেন্ড দিয়েছে।

বিএসইসির সূত্র মতে, কোনো কোম্পানি যদি পরপর দুই বছর ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা না করে তবে সেই কোম্পানিকে ‘জেড’ ক্যাটেগরিতে স্থানান্তরিত করা হবে। সেইসাথে কোম্পানির পরিচালনা পর্ষদকে শাস্তির আওতায় আনা হবে।

এছাড়া, কোম্পানির উৎপাদন কার্যক্রম অন্তত ছয় মাস বন্ধ থাকলে বা পুঞ্জীভূত লোকসানের পরিমাণ পরিশোধিত মূলধনের বেশি হলে ও বিদ্যমান বিধান ভঙ্গ করলে কমিশনের অনুমতি সাপেক্ষে কোম্পানিটিকে ‘জেড’ ক্যাটেগরিতে পাঠাতে পারবে স্টক এক্সচেঞ্জ।

এসএমজে/২৪/মি

Tagged