বিএসইসিতে তিন কমিশনারের পদ ফাঁকা

এসএমজে ডেস্কঃ
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে বিদায় নিলেন কমিশনার হেলাল উদ্দিন নিজামী। এর ফলে বাজার অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সংস্থাটির চার কমিশনার পদের মধ্যে তিনটি ফাঁকা হলো; দায়িত্বে থাকলেন চেয়ারম্যানের সঙ্গে এখন মাত্র একজন কমিশনার।

বিএসইসি মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান গতকাল মঙ্গলবার বলেন,“মো. হেলাল উদ্দিন নিজামী স্যার ৩ মে ২০২০ তারিখে বিএসইসির কমিশনার হিসেবে তার কাজ সফলভাবে শেষ করেছেন।”

নয় বছর বিএসইসির কমিশনার হিসেবে দায়িত্ব পালনের আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগে অধ্যাপনা করতেন হেলাল উদ্দিন নিজামী।

২০১১ সালের ৪ মে সরকার তাকে তিন বছরের জন্য বিএসইসি কমিশনার হিসেবে নিয়োগ দেয়। মেয়াদ শেষে তাকে আরো চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়। সর্বশেষ ২০১৮ সালের ১৭ সেপ্টেম্বর তার মেয়াদ আরো ২ বছর বাড়ানো হয়। সেই মেয়াদ ৩ মে শেষ হয়।

তার আগে আরো দুইজন কমিশনার তাদের দায়িত্বকাল শেষ করেছেন। কমিশনার অধ্যাপক স্বপন কুমার বালার চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয় গত ১৮ এপ্রিল। আরেক কমিশনার আমজাদ হোসেনের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয় ২০১৮ সালে ৩০ এপ্রিল। দুই বছর ধরে পদটি ফাঁকা।

এর ফলে এখন চেয়ারম্যান খায়রুল ইসলামের সঙ্গে একমাত্র কমিশনার হিসেবে বিএসইসিতে দ্বায়িত্বে থাকলেন খন্দকার কামালুজ্জামান। ২০২১ সালের ১১ অক্টোবর তার মেয়াদ শেষ হবে।

নিয়ম অনুযায়ী, বিএসইসিতে চেয়ারম্যানের সঙ্গে চার জন কমিশনার থাকার কথা।
এসএমজে/২৪/রা

Tagged