বাসায় থেকে কাজ করার অনুমতি পেল কেন্দ্রীয় ব্যাংক কর্মীরা

এসএমজে ডেস্ক:

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে পর্যায়ক্রমে দায়িত্ব বণ্টন বা রোস্টারিং ব্যবস্থা চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে করে বাসা থেকে অফিস করতে পারবেন বাংলাদেশ ব্যাংকের কর্মীরা। বৃহস্পতিবার (৪ জুন) সন্ধ্যায় এ-সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রাণঘাতী করোনার সংক্রমণরোধে সরকার ঘোষিত দীর্ঘসময়ের সাধারণ ছুটি গত ৩১ মে শেষে হয়। এর পর অফিসের সকল কার্যক্রম চালু করা হয়। এতদিন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা স্বাস্থ্যঝুঁকি নিয়ে কাজ করে আসছিল। এতে করে অধিক সংখ্যক কর্মকর্তা-কর্মচারী একসঙ্গে উপস্থিতি হয় অফিসের প্রধান ফটক, ভবনের ফটক, লিফট ও করিডোরে। যার ফলে এরমধ্যেই কেন্দ্রীয় ব্যাংকের প্রায় অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারী করনায় (কোভিড-১৯)আক্রান্ত হয়েছে।

পরিস্থিতি মোকাবেলায় কর্মীদের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে গভর্নর ফজলে কবিরের নিকট সামাজিক দূরত্ব বজায় রাখা এবং রোস্টারিং ডিউটি চালু করার দাবি জানিয়ে চিঠি দেন বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মীদের স্বাস্থ্যঝুঁকি নিয়ে কাজ করার বেহাল দশা দেখে বৃহস্পতিবার সন্ধ্যায় কর্মকর্তা-কর্মচারীদের রোস্টারিং করে অফিসের কাজ সম্পাদনের সুযোগ দিয়ে নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

অফিস আদেশে বলা হয়েছে, কেন্দ্রিয় ব্যাংকের প্রধান কার্যালয়ের সকল বিভাগীয় প্রধান এবং শাখা অফিসের প্রধান নির্বাহী বা মহাব্যবস্থাপক অফিসের কাজের গুরুত্ব বিবেচনায় ও বাস্তবতার নিরিখে সুষ্ঠুভাবে অফিস পরিচালনার নিমিত্তে পর্যায়ক্রমে দায়িত্ব বণ্টন বা রোস্টারিং করতে পারবেন। ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের অফিসে সশরীরে উপস্থিত হওয়ার বিরতিকাল এমনভাবে নির্ধারণ করতে হবে, যাতে স্বাস্থ্যঝুঁকি ন্যূনতম পর্যায়ে থাকে এবং দৈনন্দিন কাজে কোনো বিঘ্ন তৈরী না হয়। সূত্র: বাংলাদেশ ব্যাংক।

এসএমজে/২৪/মি