বাজার মূলধন বাড়লেও শঙ্কা কাটেনি

টানা দরপতনের পর গেলো সপ্তাহজুড়ে দেশের পুঁজিবাজারে কিছুটা ঊর্ধ্বমুখী ভাব দেখা গেছে। সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্যসূচক। এতে এক সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন প্রায় পাঁচ হাজার কোটি টাকা বেড়ে গেছে।

গত সপ্তাহে দেশের পুঁজিবাজারে তিন কার্যদিবস লেনদেন হয়। এর প্রতি কার্যদিবসই ঊর্ধ্বমুখী ছিল বাজার। অবশ্য আগের সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসেই বাজার পতনের মধ্যে ছিল। এতে ডিএসইর বাজার মূলধন ১০ হাজার ২১১ কোটি টাকা কমে যায়।

এ বড় দরপতনের পর পুঁজিবাজারে গত সপ্তাহ শুরু হয় ঊর্ধ্বমুখী প্রবণতা। পরের দুই কার্যদিবসও ঊর্ধ্বমুখী থাকে বাজার। এতে সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৮ হাজার ১০৯ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৩ হাজার ২৬৬ কোটি টাকা। অর্থাৎ গেলো সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৮৪৩ কোটি টাকা।

বাজার মূলধন বাড়ার পাশাপাশি গেল সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৪২টির। আর ৮৯টির দাম অপরিবর্তিত রয়েছে। সবকিছু পর বলা যায়, এরপরও বাজার নিয়ে শঙ্কা কাটেনি। এখন আজ থেকে নতুন সপ্তাহ শুরু হচ্ছে। এরপর হয়তো বোঝা যাবে বাজার কোন দিকে মোড় নেয়।

Tagged