বন্ধ হয়ে গেল আলহাজ্ব টেক্সটাইলের কারখানা

এসএমজে রিপোর্ট:

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল বস্ত্র খাতের কোম্পানি আলহাজ্ব টেক্সটাইল মিলসের কারখানা। উৎপাদিত সুতা বিক্রয় পরিস্থিতির  কোনো উন্নতি না হওয়ায় ৮ অক্টোবর থেকে কোম্পানিটির কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটির কারখানা বন্ধের সাথে সাথে ওই দিন থেকে সব শ্রমিক ছাঁটাইয়েরও সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। শ্রম আইনের ১৬(৭) ধারার অনুবলে উক্ত ধারার ২০(২)ক ধারা মতে শ্রমিক ছাঁটাই করা হয়েছে।

বিক্রি পরিস্থিতির উন্নতি হলে মিল চালু করা হবে এবং শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে চাকরি দেওয়া হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

কোম্পানি আরও জানায়, এর আগে মিলের উৎপাদিত সুতা বিক্রি না হওয়ার কারণে মজুদ সুতা গুদামে রাখার জায়গা সংকুলান না হওয়ায় গত ২৪ জুন সর্বপ্রথম কারাখানা বন্ধ ঘোষণা করা হয়। ওই সময় ২৫ জুন থেকে ২৪ জুলাই পর্যন্ত ৩০ দিনের জন্য কারখানা লে-অফ করা হয়। পরিস্থিতির উন্নতি না হওয়ায় পরবর্তীতে ২৫ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত, ১৫ দিনের জন্য, ৯ আগস্ট থেকে ২৩ আগস্ট পর্যন্ত ১৫ দিনের জন্য, ২৪ আগস্ট থেকে ৭  সেপ্টেম্বর পর্যন্ত ১৫ দিনের জন্য, ৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ১৫ দিনের জন্য এবং ২৩ সেপ্টেম্বর থেকে ০৭ অক্টোবর পর্যন্ত ১৫ দিনের জন্য মোট ১১৫ দিন মিল লে-অফ করার পরও বিক্রি পরিস্থিতির উন্নতি হয়নি। তাই কোম্পানিটি অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেছে।

এসএমজে/২৪/এমএইচ

Tagged