বন্ধ কোম্পানির দরবৃদ্ধি:  ক্ষতির শিকার হবেন সাধারণ বিনিয়োগকারীরা

দেশের পুঁজিবাজারে বন্ধ কোম্পানি খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কোম্পানির শেয়ারদর অস্বাভাবিক হারে বাড়ছে। গত ৩০ অক্টোবর পর্যন্ত মাত্র সাত কার্যদিবসে শেয়ারটির দর ৫৭ শতাংশের বেশি বেড়েছে।

শুধু দর নয়, কোম্পানির শেয়ারটির বড় অঙ্কের লেনদেনও হচ্ছে। গত মঙ্গলবার ডিএসইতে এ কোম্পানির প্রায় ১০ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।
কারসাজি করে শেয়ারবাজারের একাধিক চক্র দর বাড়াচ্ছে এ শেয়ারের। গত ৩০ অক্টোবর এ শেয়ার ৯ টাকা ৮০ পয়সা দরে কেনাবেচা হয়েছিল। সর্বশেষ ১৫ টাকা ৪০ পয়সায় কেনাবেচা হয়েছে। দর বেড়েছে ১০ শতাংশ, সার্কিট ব্রেকারের নিয়ম অনুযায়ী এর থেকে বেশি দরবৃদ্ধির সুযোগ ছিল না।

অস্বাভাবিক দরবৃদ্ধির কারণ জানতে ডিএসই কোম্পানিটির কাছে চিঠি দিয়েছিল। কিন্তু গত মঙ্গলবার স্টক এক্সচেঞ্জটি জানিয়েছে, তাদের চিঠির উত্তর এখনও পায়নি।
শুধু খুলনা প্রিন্টিং নয়, সম্প্রতি সার্কিট ব্রেকার নির্ধারিত দরে আরও তিন শেয়ার কেনাবেচা হয়েছে। শেয়ারগুলো হলো– অ্যাপেক্স ফুটওয়্যার, ইস্টার্ন ইন্স্যুরেন্স এবং অলিম্পিক এক্সেসরিজ। এসব শেয়ার নিয়েও একই চক্র কারসাজি করছে বলে মনে হচ্ছে। তাই এই চক্রকে এখনই থামানো দরকার। না হলে ক্ষতিগ্রস্ত হবেন সাধারণ বিনিয়োগকারীরা।

Tagged