প্রাথমিক ধারণা নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করা উচিত

অনেকে পুঁজিবাজারে টাকা নিয়ে বিনিয়োগ করতে আসেন, কিন্তু পুঁজিবাজার সম্পর্কে সাধারণ প্রাথমিক জ্ঞানও নেই। একজন কৃষক, যিনি জমি চেনেন না, সার চেনেন না, বীজ চেনেন না, তিনি যদি চাষাবাদ করতে যান তার ফলন ভালো হওয়ার নিশ্চিয়তা থাকে না। যখন পানি দেয়ার কথা সামান্য, তখন তিনি জোয়ারের মতো ভাসিয়ে দিলেন, তাহলে ফল তো হবে না। এই একটা ভুল বহু বিনিয়োগকারী করেন। পুঁজিবাজার সম্পর্কে প্রাথমিক ধারণা না নিয়ে বিনিয়োগ করেন। এ জন্য বলব, পুঁজিবাজারে যারা বিনিয়োগ করতে আসেন, তারা পুঁজিবাজার সম্পর্কে প্রাথমিক একটা ধারণা নিন। প্রাথমিক ধারণা যত দিন পর্যন্ত আপনার না হবে তত দিন পর্যন্ত আইপিওতে আবেদন করে এখানেই থাকা ভালো।

আইপিওতে শেয়ার পেলে, তা যদি ভালো হয় তবে রেখে দেওয়া যেতে পারে। না হলে বিক্রি করে লাভ তুলে নেওয়া উচিত। এ ছাড়া বাজার সম্পর্কে না বুঝে কারও পরামর্শে পুঁজিবাজারে এলে লাভ করার নিশ্চয়তা কেউ দিতে পারবে না। বিনিয়োগ করতে গিয়ে কেউ বলল এটা কিনলে লাভ হবে, আর এটা কিনে হলো, সেটা কোনো বুদ্ধিমানের কাজ নয়।

সে জন্য পুঁজিবাজার সম্পর্কে পড়াশোনা করে, পারলে দু-একটা ট্রেনিং প্রোগ্রাম করে যদি বিনিয়োগ করা যায় তা হলে সেটি হতে পারে উত্তম।

Tagged