প্রগতি লাইফের শেয়ারে প্রতারিত বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক:

ভাল্লুকের মত ফ্লোর প্রাইজে পড়ে আছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের স্বল্প মূলধনী কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর। ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির পরিশোধিত মূলধন মাত্র ১৫ কোটি টাকা। এ কোম্পানি গত ১৩ আগস্ট ২০২০ রাইট শেয়ারের অনুমোদন পায়। রাইট শেয়ার ইস্যুর আগের কার্যদিবসগুলোতে কোম্পানিটির শেয়ার দর হু-হু করে বাড়তে থাকে। উল্লেখ্য, ইস্যুর আগের পাঁচ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ৯৭.৩০ টাকা থেকে বেড়ে ১১৩.১০ টাকায় দাঁড়ায়। যা ইস্যুর পরে বেড়ে গিয়ে দাঁড়ায় ১৩১.৬০ টাকা।

৭ সেপ্টেম্বর, কোম্পানিটির রেকর্ডডেট নির্ধারণ করে। যথাক্রমে বিনিয়োগকারীদের (১:১)একটি শেয়ারের পরিবর্তে একটি শেয়ার প্রদান করা হয়। তবে পরের কার্যদিবস কোম্পানিটির শেয়ার দর ৬৩ টাকায় শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয় ১১৩.৭০ টাকায়। লেনদেনের  এত বড় প্রতারণায় বিনিয়োকারীরা নিঃস্ব হয়ে পড়েছেন। এর পরে কোম্পানিটির শেয়ার মূল্য পর্যায়ক্রমে হ্রাস পেয়ে ৩০ সেপ্টেম্বর শেয়ার দর ফ্লোর প্রাইজ এ চলে আসে। এরকম আরো অনেক কোম্পানি যেমন:-ইউনাইটেড ইন্স্যুরেন্স, ডেল্টা স্পিনার্স, পদ্মা ইন্স্যুরেন্স আরও এমন অনিয়োমে জর্জরিত কোম্পানিগুলোর তথ্য চিত্র তুলে ধরার এই ধারা অব্যাহত থাকবে।

এ বিষয়ে এক বিনিয়োগকারী স্টক মার্কেট জার্নালকে বলেন, ভাল্লুকের মতো কোম্পানিটির শেয়ার দর ফ্লোর প্রাইজে পড়ে আছে। অথচ এগুলো দেখার মতো কেউ নেই। তিনি আরো বলেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান জনাব শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্যার পুঁজিবাজার ভালো করার জন্য বিভিন্ন পদেক্ষেপ নিচ্ছেন। তার কাছে আমার আকূল আবেদন তিনি যেন প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার দর প্রতারণার বিষয়টি পর্যবেক্ষণ করে এই প্রতারকদের ধরে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করেন।

উল্লেখ্য, ৬ সেপ্টেম্বর রাইট শেয়ার দেয়ার আগে কোম্পানিটির ৩ লাখ ২৩ হাজার ৯৭৪ টি শেয়ার লেনদেন হয় যার আর্থিক মূল্য ৪ কোটি ১৬ লাখ ৪১ হাজার টাকা কিন্তু তারপর থেকেই শেয়ার লেনদেন কমতে থাকে। গত ২১ অক্টোবর কোম্পানিটির মাত্র ১০১টি শেয়ার লেনদেন হয়, যার আর্থিক মূল্য মাত্র ৯ হাজার টাকা।

কোম্পানির শেয়ার দর ফ্লোর প্রাইজ থেকে ৪৩.৩০ টাকা বৃদ্ধি করে এখন আবার পুনরায় ফ্লোর প্রাইজে আসার  পেছনে নিশ্চই কোনো না কোনো কারসাজির হাত রয়েছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

চলবে……….

Tagged