পুঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠক: সময়োচিত পদক্ষেপ

পুঁজিবাজার উন্নয়নে ছয়টি স্বল্পমেয়াদি পদক্ষেপ নিয়েছে সরকার। পরে দীর্ঘমেয়াদি পদক্ষেপও নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বরাতে সংবাদমাধ্যমগুলোয় এ খবর প্রকাশিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে বিএসইসি ও পুঁজিবাজারের সঙ্গে সম্পর্কিত অন্য পক্ষগুলোর সঙ্গে আলোচনা করেন। ওই আলোচনায় সরকারের পক্ষ থেকে পদক্ষেপগুলোর কথা জানানো হয়। সরকারের শীর্ষ অভিভাবক হিসেবে প্রধানমন্ত্রীর এই উদ্যোগ সাধুবাদ পাওয়ার যোগ্য।

পদক্ষেপগুলো হচ্ছে: পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি, মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সহজ শর্তে ঋণসুবিধার ব্যবস্থা করা, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা ও দেশীয় বাজারে আস্থা সৃষ্টির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির জন্য উদ্যোগ গ্রহণ করা এবং বাজারে মানসম্পন্ন আইপিও বাড়াতে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিগুলোকে তালিকাভুক্তকরণের উদ্যোগ নেওয়া।

বর্তমানে খাদে পড়া পুঁজিবাজারকে টেনে তুলতে এসব পদক্ষেপ গুরুত্বপর্ণ ভূমিকা রাখতে পারে। তবে বিষয়টি নির্ভর করবে সঠিকভাবে বাস্তবায়নের ওপর। বিশেষ করে সুশাসন ও জবাবদিহিতার মধ্য দিয়ে এসব পদক্ষেপ বাস্তবায়ন হওয়া জরুরি। এর ব্যত্যয় ঘটলে যেই লাউ সেই কদুই থেকে যাওয়ার আশঙ্কা থাকে। তাই সংশ্লিষ্টদের আন্তরিকতার সঙ্গে পদক্ষেপগুলো বাস্তবায়নই কাম্য।

Tagged