পুঁজিবাজার গতিশীল করতে ভালো কোম্পানি আনা হচ্ছে

এসএমজে ডেস্ক

দেশের পুঁজিবাজার গতিশীল করতে ভালো কোম্পানি তালিকাভুক্তির ওপর জোর দেওয়া হচ্ছে। আগামীতে বাজারে সুশাসনের মাধ্যমে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।।

গত বুধবার (২০ মার্চ) পুঁজিবাজারের ব্রোকারেজ হাউজগুলোর সংগঠন ‘ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের’ (ডিবিএ) এর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বিএসইসি’র এক সভায় সভাপতিত্ব বক্তব্যে এসব কথা বলেন তিনি।

রাজধানীর আগারগাঁওস্থ বিএসইসি ভবনে অনুষ্ঠিত সভায় দেশের শেয়ারবাজারের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও করণীয় বিষয়ে আলোচনা হয়। ডিবিএ’র প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো: সাইফুদ্দিন, পরিচালক সুমন দাস অন্যান্যদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন।

বিএসইসি’র কমিশনার বলেন, দেশের শেয়ারবাজারের কল্যাণে বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলো সহ সকলের সাথে সমন্বয় করে কাজ করছে বিএসইসি। শেয়ারবাজারে আরো গতিশীলতা আনতে বাজারে ভালো কোম্পানি তালিকাভুক্তকরণে জোর দিচ্ছে বিএসইসি। ইতোমধ্যে কমিশন বাজারে লিস্টেড প্রোডাক্ট বাড়ানোসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে একটি কমিটি গঠন করেছে।

শেখ শামসুদ্দিন বলেন, শেয়ারবাজারের উন্নয়নের পথে প্রতিবন্ধকতাগুলো হ্রাস করতে কমিশন বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সাথে সংযোগ বৃদ্ধিসহ সমন্বিত উদ্যোগে কাজ করবে। আগামীতে সুশাসনের মাধ্যমে বিদ্যমান অবস্থার সমাধান আসবে এবং বিনিয়োগকারীদের আস্থা অর্জন সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সভায় শেয়ারবাজারকে দীর্ঘমেয়াদীভাবে গতিশীল করার জন্য বিএসইসি ও ডিবিএ’র প্রতিনিধিবৃন্দ দেশের শেয়ারবাজারের বিদ্যমান দৃর্বলতাগুলো অপসারণ করে যথাসম্ভব দ্রুত গতিতে এগিয়ে নেয়ার জন্য একসাথে কাজ করার বিষয়ে একমত হন।

Tagged