ব্যাংকের বিনিয়োগ সীমা বেঁধে দেওয়া ঠিক নয়: আজম জে চৌধুরী

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে ব্যাংকগুলোকে ইক্যুইটির ২৫ শতাংশ  বিনিয়োগের সীমা বেঁধে দেওয়া হয়েছে যা ঠিক নয় বলে জানিয়য়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী।

গত ১৮ জুলাই (শনিবার) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আয়োজিত “পুঁজিবাজারে করোনাভাইরাসের প্রভাব ও পুনরুদ্ধারের উপায়” শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন- বর্তমানে ব্যাংকগুলোর সমস্যা নন পারফরমিং লোন (এনপিএল)। ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করে সমস্যায় আছে এমন তথ্য জানা নেই। তাই বিনিয়োগ কী পরিমাণ করবে—তা ব্যাংকের ওপর ছেড়ে দেওয়া উচিত।

আজম জে চৌধুরী আরোও বলেন, অনিয়মকারীদের শাস্তির আওতায় আনলে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা এমনিতেই বেড়ে যাবে। তাই যখনই অনিয়ম হবে, তখনই শাস্তি দিতে হবে।

এছাড়া তিনি আরও বলেন, পুঁজিবাজারে এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় তারল্য। তবে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) কাছে টাকা নেই। যদিও এরা প্রাইমারি ইনভেস্টর।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এছাড়া আরোও উপস্থিত ছিলেন- ডিএসইর এমডি কাজী সানাউল হক, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ও এমডি মামুন-উর-রশীদ, আইসিবির এমডি আবুল হোসেন, ডিবিএ সভাপতি শরীফ আনোয়ার হোসেন, ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর.এফ হুসাইন ।

এসএমজে/২৪/মি

Tagged