পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রত্যাশার প্রতিফলন নেই

দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রত্যাশার প্রতিফলন নেই। দীর্ঘ দিন ধরে একটি স্থিতিশীল বাজার প্রত্যাশা করে আসছেন বিনিয়োগকারীরা। কিন্তু দেখতে পাচ্ছেন উল্টো চিত্র। প্রথম দিন উত্থানের পর রমজান মাসের দ্বিতীয় দিন দেশের পুঁজিবাজারে গতকাল বড় দরপতন হয়েছে। ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ সব খাতের শেয়ার বিক্রির চাপে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৫৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৩৯ পয়েন্ট।

সূচকের পাশাপাশি উভয় বাজারে কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে গত রোববার আর্থিক খাতের ওপর ভর করে সূচক বৃদ্ধির পর গতকাল সোমবার নেতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন হল। নতুন এই দরপতনে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বাজার নিয়ে শঙ্কার সৃষ্টি হয়েছে। তাদের মধ্যে ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সোমবার ডিএসইতে ৩৮১টি প্রতিষ্ঠানের মোট ১৫ কোটি ৬৫ লাখ ১১ হাজার ৯৫৬টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলো মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ২৯৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেন হওয়া প্রায় সব শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট কমে ৬ হাজার ৭১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৮ দশমিক ৮৮ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১৯ দশমিক ২৫ পয়েন্ট। এর মধ্য দিয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আশা অপূর্ণই থেকে যাচ্ছে।

Tagged