পুঁজিবাজারে গুড গভর্ন্যান্স: আর কত দূর?

পুঁজিবাজারের কাঙিক্ষত উন্নতির লক্ষ্যে গুড গভর্ন্যান্সের কথা বলা হচ্ছে। তবে যতটা মুখে বলা হচ্ছে, ততটা কাজে এগোচ্ছে না। সম্প্রতি ফের  বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারে গুড গভর্ন্যান্সের কোনো বিকল্প নেই। আমরা যদি এখানে ভাল-ভদ্র মানুষের মাঝে কিছু লোককে বিনিয়োগকারীদের টাকা লুট করে নেওয়ার সুযোগ করে দেই, তাহলে এখানে আর কেউ আসবে না। তাই এই লুটপাটকারীদেরকে পুঁজিবাজার থেকে সরাতে হবে। এরা বিনিয়োগকারীদের শত্রু। এদের কাছ থেকে বিনিয়োগকারীদের রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব।

বিএসসি চেয়ারম্যান বলেন, ‘পুঁজিবাজারে আমরা খুঁজে পেয়েছি এমন কিছু লোক, যারা চিহ্নিত, যারা সব সময় এখান থেকে মানুষের টাকা নিয়ে যাওয়ার চেষ্টা করে; যারা সঠিক ও সৎ ব্যবসা না করে অসৎ পন্থায় নানাভাবে মানুষকে পথে বসিয়ে দেন। আমরা দেখেছি, কিছু ক্ষুদ্র বিনিয়োগকারী দেশে-বিদেশে চাকরি করে কিছু সেভিংস নিয়ে আসেন, অনেকে অনেক কষ্টের টাকা, এমনকি জমিজমা বিক্রি করে এখানে বিনিয়োগ করে ভাল কিছু রিটার্নের আশায়, তাদের টাকা-পয়সাগুলো নিয়ে যাচ্ছে। আমরা গভর্ন্যান্সের শক্তি দিয়ে তা আটকাবো। এই ধরনের কোনো সুযোগ আর এই মার্কেটে থাকবে না।

সম্প্রতি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সদস্য প্রতিষ্ঠান রয়্যাল ক্যাপিটাল আয়োজিত এক ওয়েবিনারে তিনি এ কথা বলেন।

আমরা তার এই বক্তব্যকে সাধুবাদ জানাই। একসঙ্গে বলা প্রয়োজন এই পদক্ষেপ বাস্তবায়ন আর কত দূর? অনেক প্রতিশ্রুতিই পুঁজিবাজারে দেয়া হয়ে থাকে। এবার দরকার বাস্তবায়ন। তাহলেই কেবল পুঁজিবাজারের উন্নতি সম্ভব।

Tagged