পুঁজিবাজারে গুজব প্রতিরোধে বিনিয়োগশিক্ষার বিকল্প নেই

গুজবের কারণে বিনিয়োগকারী এবং পুঁজিবাজার অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে । তাই বিনিয়োগ কখন, কীভাবে করতে হবে এ বিষয়ে সঠিক শিক্ষা থাকতে হবে বিনিয়োগকারীদের। তারা যদি সঠিকভাবে বিনিয়োগ করতে পারেন, সুচিন্তিত উপায়ে শেখার কেনা বেচা করতে পারেন, তা হলে ঝুঁকি অনেক কমে যাবে। একই সঙ্গে গুজব ছড়িয়েও কোনো সুবিধা করতে পারবে না অশুভ চক্র।

সবার আগে পুঁজিবাজারকে গুজব থেকে রক্ষা করতে হবে। এতে বিনিয়োগকারীরা ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন। বিনিয়োগকারীদেরকে গুজব পরিহার করতে হবে।

পুঁজিবাজার অনেক সেনসিটিভ জায়গা, এখানে সামান্য ভুলের কারণে অনেক বড় ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এটি তাৎক্ষণিকভাবে অনেক বিনিয়োগকারী বুঝতে পারেন না।

অধিকাংশ মানুষেরই প্রাতিষ্ঠানিক শিক্ষা রয়েছে। তবে টেকনিক্যাল কিছু বিষয় রয়েছে যে বিষয়গুলো শিক্ষা নেওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে শিখতে হবে। পুঁজিবাজার সংশ্লিষ্ট এসব টেকনিক্যাল বিষয় যদি আমরা রপ্ত করতে পারি তাহলে দেশের পুঁজিবাজার অনেক উপকৃত হবে।

পুঁজিবাজার ওঠা-নামা করবে, এটি স্বাভাবিক বিষয়। বিশ্বের সব দেশের পুঁজিবাজার ওঠানামা করে। পুঁজিবাজার ওঠানামা করলেই ভয় পাওয়া যাবে না। এ সময় অনেক বেশি পরিস্থিতি বিশ্লেষণ করে অগ্রসর হতে হবে। আর গুজব থেকে নিজেকে মুক্ত রাখতে হবে।

Tagged