পুঁজিবাজারের সংকট উত্তরণে কোনো উদ্যোগ আসছে কি?

পুঁজিবাজারের সংকট উত্তরণে কোনো উদ্যোগ আসছে কি?

বিশ্বে করোনাভাইরাসের পাদুর্ভাব শুরুর এক বছরও হয়নি। বাংলাদেশের পুঁজিবাজারে সংকটের শুরু প্রায় দশ বছর আগে। সুতরাং বলার সুযোগ নেই, করোনাভাইরাস সংক্রমণই বাংলাদেশের পুঁজিবাজারের বড় সংকট। তবে এই সংকটের কারণে দুইমাসের অধিক সময় পুঁজিবাজার বন্ধ থাকে। এরপর গত ৩১ মে সরকারের সাধারণ ছুটি শেষে পুঁজিবাজারে লেনদেন চালু হয়। এই ঘটনায় পুঁজিবাজারে কতটুকু প্রভাব পড়ে, সেটি বুঝার সময় এখনো আসেনি।
একদিকে কয়েক বছর দরে পুঁজিবাজারে চলতে থাকা মন্দা, অন্যদিকে সাম্প্রতিক করোনাভাইরাসের ফলে তৈরি হওয়া সংকট পুঁজিবাজারে এক নতুন বাস্তবতা সৃষ্টি করবে, এটি অনুমান করা যায়। এখন প্রশ্ন হচ্ছে পুঁজিবিজারের সংকট উত্তরণে কোনো উদ্যোগ আসছে কি?
আমরা এটিও মনে করি, পুঁজিবাজারের সংকট একদিনেই কেটে যাবে না। এই সংকট একদিনে সৃষ্টি হয়নি। অনেক বছরে নানা অনিয়ম ও অদূরদর্শিতার ফলে এ সংকট সৃষ্টি হয়েছে। এর ধরণ নানামুখি। এর থেকে বের হয়ে আসতে হলেও কিছুটা সময় লাগবে এবং নানামুখি উদ্যোগ নিতে হবে। এই উদ্যোগ যতটা তাড়াতাড়ি নেওয়া যায়, ততটা মঙ্গল। কারণ এর মধ্যে অনেক সময় পার হয়ে গেছে। এছাড়া করোনা দুর্যোগের কারণে শুধু বাংলাদেশ নয় বৈশ্বিক অর্থনীতিতে বিশেষ ধরনের সংকট তৈরি হতে পারে। সে বিষয়টিও মাথা রেখে আমাদের পুঁজিবাজার স্থিতিশীল রাখার উদ্যোগ নেওয়া প্রয়োজন।

Tagged