পুঁজিবাজারের উন্নয়নে সমন্বিত পদক্ষেপ প্রয়োজন

বর্তমানে পুঁজিবাজার এক সংকটময় সময় পার করছে। এই সংকট থেকে উত্তোরণের জন্য উভয় স্টক এক্সচেঞ্জকে (ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ) বাংলাদেশ সিকিউরিট অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে একসঙ্গে কাজ করতে হবে। তাদের দিকে তাকিয়ে আছে লাখ লাখ বিনিয়োগকারী। বর্তমানে বিনিয়োগকারীদের মাঝে যে আস্থার সংকট চলছে, সে অবস্থা থেকে উত্তোরণ ঘটাতে হবে।

বর্তমানে বিনিয়োগকারীদের মাঝে যে আস্থার সংকট চলছে, সে অবস্থা থেকে উত্তরণ ঘটাতে হবে। এজন্য কটি কর্মপরিকল্পনা নিতে হবে। যেকোনো মূল্যেই হোক বিনিয়োগকারী তথা পুঁজিবাজার সংশিষ্ট সব পক্ষকেই সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি পুঁজিবাজারকে গতিময় করে তুলতে হবে। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্পায়ন প্রয়োজন। আর শিল্পায়নে দীর্ঘমেয়াদি অর্থ সংগ্রহের উৎস হলো পুঁজিবাজার। তাই পুঁজিবাজারকে প্রাণবন্ত করার জন্য ভালো কোম্পানি আনার পাশাপাশি ভালো বিনিয়োগকারী আনার ব্যাপারে যৌথভাবে উদ্যোগ নিয়ে সাধারণ মানুষের আস্থা ফিরিয়ে আনার জন্য কাজ করতে হবে।

সবার সমন্বিত প্রচেষ্টায়, বিশেষ করে ডিএসই ও সিএসইর যৌথ প্রচেষ্টায় দেশের পুঁজিবাজারে পণ্য বৈচিত্র্যে বৈচিত্রময় করে সবার আস্থা অর্জন সম্ভব। এর মাধ্যমে দেশের অর্থনৈতিক অবস্থা মজবুত হবে। পুঁজিবাজারে আরও বেশি পরিমাণে ভালো সিকিউরিটিজ লিস্টেড করতে হবে।

Tagged