পতনের বাজারে গেইনারের শীর্ষে মুন্নু সিরামিক

এসএমজে ডেস্ক:

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে গত সপ্তাহে সূচকের পতন হয়েছে ৫২৬ পয়েন্টেরও বেশি আর শেষ দিনে সূচকের উত্থান হয়েছে ৩৭১ পয়েন্ট। পতনমূখী এই বাজারে সাপ্তাহিক গেইনারের তালিকার শীর্ষে অবস্থান করছে সিরামিক খাতের মুন্নু সিরামিক ইন্ডাষ্ট্রিজ লিমিটেড।

বিদায়ী সপ্তাহে মুন্নু সিরামিকের দর বেড়েছে ৭ দশমিক ২৭ শতাংশ। কোম্পানিটির শেয়ার সর্বশেষ ১৩২ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে পপুলার লাইফ ইন্স্যুরেন্স। বিদায়ী সপ্তাহে কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে ৭ দশমিক ০১ শতাংশ। কোম্পানিটির শেয়ার সর্বশেষ ৮৪ টাকায় লেনদেন হয়েছে ।

২০০৫ সালে তালিকাভূক্ত হওয়া এই কোম্পানিটি ২০১৮ অর্থবছরের জন্য ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে ৩০ দশমিক ৩০ শতাংশ শেয়ার রয়েছে।

তালিকার তৃতীয় স্থানে থাকা মিউচ্যুয়াল ফান্ড খাতের গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ৬ দশমিক ০৬ শতাংশ।

২০১০ সালে পুঁজিবাজারে তারিকাভূক্ত হওয়া এই ফান্ডের পরিশোধিত মূলধন ১৫০ কোটি টাকা। বিদায়ী সপ্তাহে ফান্ডে ইউনিট সর্বশেষ ৭ টাকায় লেনদেন হয়েছে। সেপ্টেম্বর, ২০১৯ সমাপ্ত সময়ে ফান্ডের ইউনিটপ্রতি লোকসান হয়েছে ০.০৭৬ টাকা।

তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- ডেফোডিল কম্পিউটার্স, এফএএস ফাইন্যান্স, রিলায়েন্স ওয়ান মিউচ্যুয়াল ফান্ড, ইবনে সিনা, বিএসআরএম লিমিটেড, বাটা স্যু এবং সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। সূত্র: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

এসএমজে/২৪/বা

Tagged