নিয়ন্ত্রক সংস্থার মতবিরোধে পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা

দুই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে সম্প্রতি একাধিক বিষয় নিয়ে বড় ধরনের মতবিরোধ দেখা দিয়েছে। এ কারণে অস্থির হয়ে উঠেছে পুঁজিবাজার। এর মধ্যেই পুঁজি হারাচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা।

সর্বশেষ গত ১০ নভেম্বর অ্যাসেট ম্যানেজমেন্ট বা সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির সম্পদ ও দায়ের তথ্য চেয়ে প্রতিষ্ঠানগুলোতে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। এর পরিপ্রেক্ষিতে বিএসইসি থেকে বাংলাদেশ ব্যাংকের কাছে পাল্টা চিঠি দিয়ে এ ধরনের তথ্য চাওয়া থেকে বিরত থাকতে বলা হয়। ফলে দুই নিয়ন্ত্রক সংস্থার মধ্যে বড় ধরনের দূরত্ব সৃষ্টি হওয়ার তথ্য ছড়িয়ে পড়ে পুঁজিবাজারে। যার প্রভাবে টানা দরপতন দেখা দেয় বাজারে। এতে প্রতিদিনই শেয়ারের দাম কমে আর পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা।

সরকারের নানামুখী প্রচেষ্টার ফলে দীর্ঘদিন পর পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছিল। বিনিয়োগকারীরাও লোকসান কাটিয়ে মুনাফার মুখ দেখছিলেন। কিন্তু বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যকার বিরোধ তাতে বাধা হয়ে দাঁড়িয়েছে। দুই সংস্থার মতবিরোধ দূর না হলে সামনে পুঁজিবাজারে আরও বড় নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই বিষয়টি দ্রুত সমাধান হওয়াই কাম্য।

Tagged