নর্দার্ন জুট নিয়ে বিনিয়োগকারীদের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক:

পতনের বাজারে আকাশচুম্বি শেয়ার দর থাকা নর্দার্ন জুটের হারিয়ে যাওয়ার শঙ্কায় ভুগছেন সাধারণ বিনিয়োগকারীরা। কোম্পানি অবস্থান দিন দিন যাচ্ছে তলানিতে। কোম্পানির বিরুদ্ধে রয়েছে নানান অভিযোগ।

১৯৯৪ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০১৮ সালে বিনিয়োগকারীদের জন্য কোন ডিভিডেন্ড দেয়নি তবে হঠাৎ করে ২০১৯ সালে ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার আতঙ্কে পড়েছেন বিনিয়োগকারীরা। এই বিষয়ে এক বিনিয়োগকারী এসএমজে ২৪ ডটকমকে বলেন, ‘কোম্পানিটি ২০১৮ সালে ডিভিডেন্ড দেয়নি আর ২০১৯ সালে হুট করে ১০০ শতাংশ লভ্যাংশ দিল, সেটা আবার নগদ। কোম্পানিটি এই বছরে এমন কি আলাদিনের চেরাগ পেয়েছে!’

বিএসইসির কোম্পানি আইন অমান্য করে কোম্পানির চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী এক সময় ডিএসইতে তালিকাভুক্ত দুটি কোম্পানির চেয়ারম্যান পদে ছিলেন। অপর কোম্পানিটি হলো পিপলস্ লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড।

সদ্য ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে আসা নর্দান জুটের অনুমোদিত মূলধন ১০ কোটি, পরিশোধিত মূলধন মাত্র ২ কোটি ১৪ লাখ ২০ হাজার টাকা। অথচ কোম্পানির মোট ঋণ রয়েছে ১০ কোটি ৮০ লাখ টাকা।

এদিকে কোম্পানির পরিচালক-উদ্যোক্তাদের হাতে রয়েছে ২১ দশমিক ৮৭ শতাংশ শেয়ার। বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৭৮ দশমিক ১৩ শতাংশ শেয়ার।

এতো অভিযোগ থাকা সত্ত্বেও ২০১৮ সালে নভেম্বর থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটির শেয়ারের দর ৮০০ টাকার উপরেই ছিল। তবে সেসময় কোম্পানির ১০ হাজার শেয়ারও লেনদেন হয়নি।

এসএমজে/২৪/মি/বা

Tagged