বিওতে জমা টাকায় সুদ: বিনিয়োগকারীরা উপকৃত হবেন

পুঁজিবাজারের কোনো বিনিয়োগকারীর বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে টানা এক মাস এক লাখ টাকা অলস পড়ে থাকলে সেই টাকার বিপরীতে এখন থেকে সুদ পাবেন ওই বিনিয়োগকারী। সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউসই এ সুদ দেবে বিনিয়োগকারীদের। সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই আদেশ জারি করেছে। এত দিন বিনিয়োগকারীদের বিও হিসাবে বছরের পর বছর অলস টাকা পড়ে থাকলেও তার বিপরীতে কোনো সুদ পেতেন না তারা। অথচ বিনিয়োগকারীদের ওই অর্থ ব্যাংকে জমা রেখে সুদ পেত সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস। এখন থেকে সেই সুদের ভাগ বিনিয়োগকারীদের মধ্যে ভাগ করে দেওয়ার নির্দেশ দিয়েছে বিএসইসি। এতে উপকৃত হবেন বিনিয়োগকারীরা।

টানা এক মাস এক লাখ টাকা অলস পড়ে থাকলে সেই টাকার বিপরীতে এখন থেকে সুদ পাবেন সংশ্লিষ্ট বিনিয়োগকারী।

বিএসইসির এ–সংক্রান্ত আদেশে বলা হয়েছে, অর্থবছরের যেকোনো এক মাস বিনিয়োগকারীর বিও হিসাবে এক লাখ টাকা নগদ পড়ে থাকলে তিনি ওই টাকার বিপরীতে সুদ পাবেন। তবে একজন বিনিয়োগকারী সুদের টাকা তখনই পাবেন, যখন এ বাবদ তাঁর প্রাপ্য ৫০০ টাকা বা তার ওপরে হয়।

বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিএসইসির এ সিদ্ধান্তে বিনিয়োগকারীরা যেমন লাভবান হবেন, তেমনি ব্রোকারেজ হাউসগুলোও চেষ্টা করবে বিনিয়োগকারীদের অর্থ অলস ফেলে না রেখে শেয়ারে বিনিয়োগ করতে। বিএসইসির এই সিদ্ধান্ত সাধুবাদ পাওয়ার যোগ্য।

Tagged