নতুন বছরের প্রথম মাসে বাজার মূলধন কতটা বাড়লো?

২০২২ সালের প্রথম মাসের শেষ কার্যদিবসের লেনদেন হয়ে যাবে এই সপ্তাহেই। বিনিয়োগকারীদের জন্য কেমন কাটলো বছরের প্রথম মাসটি। পুঁজিবাজারের মূলধন কতটা বাড়লো এই প্রশ্ন এখন সামনে চলে এসেছে।

নতুন বছরের প্রথম তিন সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকার পর গত সপ্তাহে দেশের পুঁজিবাজারে কিছুটা দরপতন হয়েছে। এতে সপ্তাহের ব্যবধানে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন প্রায় আড়াই হাজার কোটি টাকা কমেছে। অবশ্য আগের তিন সপ্তাহের উত্থানে ডিএসইর বাজার মূলধন বাড়ে ২৩ হাজার কোটি টাকার বেশি।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬২ হাজার ৯০২ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৬৫ হাজার ২৩৫ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ২ হাজার ৩৩৩ কোটি টাকা। আগের তিন সপ্তাহে বাজার মূলধন বাড়ে ২৩ হাজার ৩৯ কোটি টাকা।

বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়। একইভাবে বাজার মূলধন কমলে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ কমে যায়। এ কারণে বাজার মূলধনের চিত্র দেখে বিনিয়োগকারীদের অবস্থা কিছুটা আঁচ করা যায়।

Tagged